Breaking News
Home / HEALTH / নিমিষেই অ্যাসিডিটি থেকে আরাম দেবে এই মশলা!

নিমিষেই অ্যাসিডিটি থেকে আরাম দেবে এই মশলা!

অনিয়মিত খাওয়া-দাওয়ার অভ্যাসের স’ঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শা’রীরিক রো’গব্যাধি। এর মধ্যে সবচেয়ে সাধারণ স’মস্যা হলো অ্যাসিডিটি বা গ্যাস্ট্রিক। শীতে অনেক বেশি দাওয়াত, পার্টি, অনুষ্ঠান লে’গেই থাকে। জম্পেশ ভুঁড়িভোজে’র পর অনেকেই অ্যাসিডিটির স’মস্যায় ভো’গেন। বুক জ্বা’লা পোড়া, বমি, ফুড পয়জনিং সহ বিভিন্ন স’মস্যা হতে পারে এ থেকে।

সাধারণত বেশি ঝাল খাবার খাওয়া, অনিয়মিত খাদ্যাভ্যাস, দু’শ্চিন্তা, ব্যায়াম না করা বা অতিরি’ক্ত মদ্যপানের ফলে এ স’মস্যাটি হতে পারে। এর থেকে রেহাই পেতে চেষ্টা করুন প্রতিদিন একই সময়ে ব্রেকফাস্ট, লাঞ্চ ও ডিনার করার। অল্প করে বারবার খান। খাবারের মাঝে মোটামুটি তিন-চার ঘণ্টা সময়ের ব্যবধান রাখলে খাবার হজ’ম হবে সহজে। তবে নিমিষেই অ্যাসিডিটির স’মস্যা থেকে মু’ক্তি দিতে পারে লবঙ্গ।

বাঙালির প্রতিটি রান্নাঘরেই এই মশলাটি পাওয়া যায়। আমাদের দেশ ছাড়াও ভারত, ইন্দোনেশিয়া, পূর্ব আফ্রিকা এবং পাকিস্তানের মতো দেশগুলোর অন্যান্য খাবারের মধ্যে লবঙ্গ একটি গু’রুত্ব পূর্ণ উপাদান। মাথাব্য’থা, মুখের রো’গ, ক্যা’ন্সার, ডায়াবেটিস, মাইক্রোবিয়াল ইনফেকশন, সাইনাস, ফ্লু এবং সাধারণ ঠাণ্ডা ইত্যাদির মতো স্বা’স্থ্য স’মস্যাগুলো মো’কাবেলার জন্য পরিচিত এই লবঙ্গ।

হাজার হাজার বছর ধ’রে অম্লতা চিকিৎ’সায় লবঙ্গ ব্যবহৃত হচ্ছে। লবঙ্গের প্রাকৃতিক বৈশিষ্ট্যগুলো পেরিস্টালিসিস (পাকস্থলীতে খাবারের গতি নিয়ন্ত্রণ) বৃ’দ্ধি করে, লালা উৎপাদন বাড়ায়, পাচনে সহায়তা করে এবং অ্যাসিড রিফ্লেক্স ব’ন্ধ করে। লবঙ্গ পে’টের প্রদাহ কমায়। পে’টের অন্যান্য রো’গ যেমন বুক জ্বা’লা, অম্লতা এবং বদহজ’মেও এই লবঙ্গ উপকারী।

লবঙ্গের ক্ষারীয় বৈশিষ্ট্য রয়েছে পে’ট এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল নালিতে উৎপাদিত অতিরি’ক্ত অ্যাসিডের প্র’ভাব ব’ন্ধ ক’রতে সহায়তা করে। এই বৈশিষ্ট্যই গ্যাস তৈরি হতে দেয় না। একবার লবঙ্গের একটি টুকরো মুখে নিন, হালকা চিবিয়ে তার রস বের করে সেটি মুখেই রেখে দিন। আস্তে আস্তে ক্ষরিত হওয়া রস অ্যাসিডিটি কমিয়ে দেয়, অ্যাসিড রিফ্লেক্স হতে দেয় না। খাবার পরেই এক টুকরো লবঙ্গ মুখে রাখু’ন।

Check Also

জে’নে নিন তোকমা যেসব রো’গের মহৌষধ হিসেবে কাজ করে!

তোকমা নামটির সাথে আম’রা কম-বেশি সকলেই পরিচিত। ছোট কারে রংয়ের একটি বীজ হলো তোকমা। এটি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *