Breaking News
Home / LIFESTYLE / চা-কফি নয়, সকালে ঘুম থেকে উঠে এই ৫টি খাবার খান, কোন রো’গ ধা’রে কাছে ঘেঁসতে পারবে না!

চা-কফি নয়, সকালে ঘুম থেকে উঠে এই ৫টি খাবার খান, কোন রো’গ ধা’রে কাছে ঘেঁসতে পারবে না!

চা-কফি নয়, সকালে ঘুম থেকে উঠে এই ৫টি খাবার খান। কোন রো’গ ধারে কাছে ঘেঁসতে পারবে না! সকালে ঘুম থেকে উঠেই চা বা কফি খাননা এমন বাঙালী খুব কমই আছে। প্রায় সকলেই ঘুম থেকে উঠে সকালে চা নাহলে কফি খেতে পছন্দ করেন। আর তার ফলে সারাদিন সে ক্লান্তি বোধ করেন, অসময়ে ঘুম পায়, ফলে বার বার চা বা কফি খেয়ে ঘুম কাটাতে হয়। আর ঘুম পেলে কোন কাজেই ঠিক মতো মনযোগ দেওয়া যায়না।

এটি পড়ুয়াদের ক্ষেত্রে বা যারা রোজ অফিসে যায় তাদের জন্য খুব স’মস্যার ব্যাপার। সারাদিন ক্লান্তি বা ঘুম পাওয়া কাজে’র ক্ষেত্রে অনেক বাদার সৃষ্টি করে। তাই আজ আপনাদের এই স’মস্যা থেকে মু’ক্তির উপায় বলবো।

সারা রাত খালি পে’টে থাকার পর সকালে দুধ ও চিনি দিয়ে চা-কফি খেলে সেটি শ’রীরে গিয়ে অ্যাসিড তৈরী করে। ফলে শ’রীর অসু’স্থ হতে পারে। খিদে মরে যায়, খেতে ইচ্ছা করেনা। এর ফলে সারাদিন খাওয়ার রুচি থাকেনা।

আমেরিকার গবেষকরা একটি গবেষণার পড় জা’নিয়েছেন যে, সকালে আপনি কি খাবার খাচ্ছেন তার ওপর নির্ভর করছে আপনার সারাদিন কেমন কাটবে? ডাক্তাররা বলেন আপনি সকালের খাবারের তালিকায় রাখতে পারেন এই ৫টি খাবার। তার জন্য আপনাকে চা-কফি খাওয়া ব’ন্ধ ক’রতে হবেনা। আপনি চা-কফি খান তার স’ঙ্গে রাখু’ন এই খাবারগু’লি।

১। আপেল : আপেল সকালে খাওয়ার জন্য খুব উপকারী। প্রতিটা আপেলে ১৩ গ্রাম করে শর্করা থাকে। সকালে একটি করে আপেল খেলে সব কাজে মনোযোগ আসে। এছাড়াও প্রবাদ আছে এই যে প্রতিদিন একটি করে আপেল খেলে ডাক্তারের চৌকাঠ মাড়াতে হয়না।

২। ডিম : ডিম খুব উপকারী খাদ্য। ডিমে ওমেগা ৩ ও প্রোটিন থাকে। এই প্রোটিন শ’রীরে এনার্জি বাড়ায়। আপনি রোজ আপনার সকালের খাবার তালিকায় রাখতে পারেন একটি করে ডিম। আপনি সিদ্ধ, পোচ, অমলেট যেভাবে খুশি সেভাবে খেতে পারেন।

৩। মৌসম্বি : মৌসম্বিতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি। সকালে ভিটামিন সি শ’রীরে প্রবেশ করলে সারাদিন আপনার সচে’তনতা বৃ’দ্ধি পাবে। স’ঙ্গে আপনার শ’রীরের রো’গ প্র’তিরো’ধ ক্ষ’মতা বাড়বে। কাজেই ঘুম থেকে উঠে সবার আগেই খেয়ে নিন মৌসম্বির রস।

৪। মধু : আপনি সকালে উঠে খেতে পারেন মধু। মধু আপেলের মতো শর্করাতে পরিপূর্ন। তাছাড়া মধু শীতে ঠান্ডার হাত থেকে র’ক্ষা করে। সকালে উঠে খেকে পারেন কয়েক চামচ মধু।

৫। ওটমিল : ওটস জিনিসটি এখনো বাঙালীরা খেতে খুব একটা অভ্যস্ত নয়। তবে এই খাবারে আছে প্রচুর পরিমাণে ফাইবার। এই খাবার খেলে শ’রীরে মেটাবলিজম বৃ’দ্ধি পায়। অনেকক্ষণ পে’ট ভর্তি থাকে।
তাহলে আজ থেকেই বদলে ফেলুন আপনার খাদ্য তালিকা। দেখু’ন কত সুন্দর আপনার দিন কাটবে।

Check Also

রা’ন্না ছাড়াও মাইক্রোওভেন দিয়ে এই কাজ গুলো ক’রতে পারেন যা আগে কখনই করেন নি!

মাইক্রোওভেন এখন প্রায় প্রতিটি মধ্যবিত্ত পরিবারেই সামিল৷ খাবার গরম ক’রতে মাইক্রোওভেনের ব্যবহার আম’রা সবাই জানি৷ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *