Breaking News
Home / HEALTH / ডায়াবেটিস রোগীদের করোনায় যেসব বিষয়ে সতর্ক হতে হবে

ডায়াবেটিস রোগীদের করোনায় যেসব বিষয়ে সতর্ক হতে হবে

সারাবিশ্ব জুড়ে চলছে করোনার মাতম। যেকোন যেকোন সময় করোনায় আক্রান্ত হতে পারে। তবে যাদের ডায়াবেটিস রয়েছে তাদের করোনা আক্রান্তের সম্ভাবনা অন্যান্যদের তুলনায় ৩০ গুণ।

শরীরে গ্লুকোজের পরিমাণ বেড়ে গেলে তা ইনসুলিনের উৎপাদনকে কমিয়ে দেয় আর এতে করে রোগ প্রতিরোধক্ষমতা বাধাগ্রস্ত হয়। ডায়াবেটিসের ফলে সব পুষ্টি উপাদান শরীর সঠিকভাবে গ্রহণ করতে পারে না, রক্ত চলাচল বাধাগ্রস্থ হয় এবং কোন রোগ থেকে সেরে উঠতে অনেক সময় লাগে।

ডায়াবেটিস রোগীদের যেসব লক্ষণগুলো দেখলে সতর্ক হতে হবে:

করোনাকালে শরীরে কিছু লক্ষণ দেখা দিলে ডায়াবেটিস রোগীদের অবশ্যই সতর্ক হতে হবে।

ত্বকে সমস্যা:

যাদের ডায়াবেটিস আছে তাদের স্কিনে র‌্যাশ দেখা দেয়। কাটা ছেড়া শুকাতেও অনেক বেশি সময় লাগে।

নিউমোনিয়া:

করোনা রোগীদের যাদের নিউমোনিয়া হয় তাদের যদি ডায়াবেটিস থাকে তবে তা জটিল সমস্যার সৃষ্টি করে। ব্লাড প্রেসার বেশি থাকলে খুব সহজে তা ফুসফুসকে আক্রমণ করে।

অক্সিজেন লেভেল: ডায়াবেটিস রোগীদের অক্সিজেন লেভেল কম হলে তা আরো সমস্যা তৈরি করে। অক্সিজেন লেভেল কমে গেলে বুকে ব্যাথা, শ্বাসকষ্টের মত সমস্যা দেখা দেয়।

গ্লুকোজ লেভেল: গ্লুকোজ বেশি থাকে এজন্য ইনসুলিন উৎপাদন কমে যায়। রোগ প্রতিরোধক্ষমতা কমে যায়। অগ্ন্যাশয়েও সমস্যা হতে পারে আর এতে করে ডায়াবেটিসের পরিস্থিতি আরো খারাপ হতে পারে।

ব্ল্যাক ফাংগাস: ডায়াবেটিস আক্রান্তদের করোনা হলে তাদের ব্ল্যাক ফাংগাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। সঠিক সময়ে ব্ল্যাক ফাংগাসের চিকিৎসা করা না হলে তা প্রাণঘঘাতিও হতে পারে।

সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া

Check Also

পাই’লস সম’স্যার চির’স্থা’য়ী সমা’ধান লা’উ শা’ক!

পাইলস স’মস্যার চির’স্থা’য়ী – শীতের একটি সু’স্বাদু সব’জি হচ্ছে লা’উ শাক। এটি একটি ফ’লিক এসিড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *