Breaking News
Home / VIRAL / স্থলমাইন শনাক্ত করে স্বর্ণপদক, অবসরে যাচ্ছে ইঁদুর

স্থলমাইন শনাক্ত করে স্বর্ণপদক, অবসরে যাচ্ছে ইঁদুর

কম্বোডিয়ায় স্থলমাইন শনাক্ত করে স্বর্ণপদক জেতা ইঁদুর ‘মাগাওয়া’ অবসরে যাচ্ছে। পাঁচ বছরে আফ্রিকান এই ইঁদুর ৭১টি স্থলমাইন ও কয়েক ডজন অবিস্ফোরিত বোমা উদ্ধার করেছে। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়, বিস্ফোরক দ্রব্য শনাক্ত করে অসংখ্য মানুষের প্রাণ বাঁচিয়েছে মাগাওয়া। এজন্য স্বর্ণপদকও দেওয়া হয়েছে এই ইঁদুরকে। তবে সাত বছর বয়সী আফ্রিকান এই প্রাণীকে এখন অবসরে যেতে হচ্ছে। মাইন শনাক্তের কাজে তার বদলে যুক্ত হচ্ছে অপেক্ষাকৃত কম বয়সী ইঁদুর।

মাগাওয়াকে দেখভালকারী মালেন বলেন, বৃহদাকার আফ্রিকার ইঁদুরটি এখন ধীরগতির হয়ে পড়েছে। সে এখন বয়স্ক হয়ে গেছে। তার চাওয়া-পাওয়াকে এখন সম্মান জানানো প্রয়োজন।
আফ্রিকার তাঞ্জেনিয়া থেকে কম্বোডিয়ায় নিয়ে আসা হয় মাগাওয়াকে। বেলজিয়ামে নিবন্ধিত তাঞ্জেনিয়াভিত্তিক দাতব্য সংস্থা অ্যাপোপোতে অনেকগুলো ইঁদুরকে মাইন শনাক্তের প্রশিক্ষণ দেওয়া হয়। ১৯৯০ সাল থেকে প্রশিক্ষণ নেওয়া এসব ইঁদুরকে বলা হয় ‘হিরো র‍্যাটস’। মাগাওয়া ছিল সেসব সাহসী ইঁদুরের একটি।

মালেন বলেন, ইঁদুরটির ওজন ১ দশমিক ২ কেজি এবং লম্বায় ৭০ সেন্টিমিটার। অন্যান্য প্রজাতির ইঁদুর থেকে বেশ বড়সড় মাগাওয়া। এরপরও এ ওজন নিয়েই কোনো মাইনের ওপর হেঁটে গেলে সেটি বিস্ফোরিত হয় না।

Check Also

কাজের টাকা না দেয়ায় মালিকের পৌনে ৬ কোটির বাড়ি গুঁড়িয়ে দিলেন মিস্ত্রি

বাড়ি তৈরির কাজ করিয়েও পুরো টাকা না দেওয়ায় শাস্তি পেলেন জে কুর্জি নামের এক বাড়িওয়ালা। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *