Breaking News
Home / HEALTH / শ্বাসকষ্ট! ক/রো/না আক্রান্তরা মেনে চলুন এই সাবধানতা

শ্বাসকষ্ট! ক/রো/না আক্রান্তরা মেনে চলুন এই সাবধানতা

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ গোটা দেশে যে প্রভাব ফেলেছে তাতে সকলেই আতঙ্কিত হয়ে পড়েছে। হাসপাতালগুলিতে আই সি ইউ এবং অক্সিজেনের খামতি হওয়ার দরুন করোনা আক্রান্ত রোগীদের অবস্থা খুবই খারাপ পর্যায়ে যাচ্ছে দেশজুড়েই। এমন অবস্থায় স্বাস্থ্য কর্তৃপক্ষ মানুষকে বাড়িতে থাকার পরামর্শ দিচ্ছেন।

ডাক্তাররা এও বলছেন যে শ্বাস কষ্ট হলেও সমস্ত ব্যক্তির পক্ষে হাসপাতাল যাওয়ার দরকার নেই। যদি অক্সিমিটারে অক্সিজেন লেভেল ক্রমাগত নব্বইয়ের নিচে যেতে থাকে তাহলে সেই পরিস্থিতিতেই একমাত্র হাসপাতালে যাওয়া উচিত।

এছাড়া যাদের শুধুমাত্র শ্বাসকষ্ট হচ্ছে তাদের পক্ষে হাসপাতাল না গেলেও চলবে। তারা শুধুমাত্র কয়েকটি বিশেষ বিষয়ে নজর দেবেন। এছাড়া সবার আগে যেটা দরকার সেটা হলো অযথা আতঙ্কিত হবেন না ও আশেপাশের ব্যক্তিদের মধ্যে আতঙ্ক ছড়াবেন না।

১. এক সমীক্ষা বলছে শরীরে অক্সিজেন লেভেল কমে গেলে গ্যাস, মোমবাতি, ফায়ারপ্লেস, বিদ্যুৎ বা হিটারের কাছাকাছি যাওয়া উচিত নয়। এগুলির থেকে অন্তত ৫ ফুট দূরত্ব বজায় রাখা উচিত। কারণ এই অবস্থায় এগুলির কাছে গেলে শ্বাসকষ্ট আরো বাড়তে পারে।

২. এই অবস্থায় যাদের নিঃশ্বাস-প্রশ্বাসের সমস্যা হচ্ছে তারা পেইন্ট থিনার, এরোসল স্প্রে, ক্লিনিং ফ্লুইডের মতো দাহ্যবস্তুর কাছাকাছি যাবেন না বা সেগুলো ব্যবহার করবেন না।

৩. শ্বাস-প্রশ্বাসে বিন্দুমাত্র সমস্যা হলে ভুল করেও ধূমপান করবেন না। এমনকি যারা ধূমপান করেন তাদের থেকেও নিরাপদ দূরত্ব বজায় রাখবেন। এছাড়া ঠাকুর ঘরে ব্যবহৃত সুগন্ধি ধূপকাঠির কাছাকাছি থাকবেন না।

৪. আমরা শৈশব থেকেই পড়ে আসছি যে গাছ বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে এবং বাতাসে বিশুদ্ধ অক্সিজেন ত্যাগ করে। তাই যারা কোয়ারেন্টাইনে রয়েছেন এই সময়ে তারা বাড়িতে ইনডোর প্লান্ট অবশ্যই রাখবেন।

এলোভেরা, মানি প্ল্যান্ট, লাকি ব্যাম্বু এগুলি ঘরের ভেতরের বাতাসকে শুদ্ধ রাখে। এছাড়াও নিজেদের বাগানে বা নিজেদের বাসস্থানের আশেপাশের এলাকাতেও বৃক্ষরোপণ করতে শুরু করুন। প্রাকৃতিকভাবেই আমরা নিজেদের চারপাশে একটি সুস্থ বলয় তৈরি করতে পারি।

Check Also

পাই’লস সম’স্যার চির’স্থা’য়ী সমা’ধান লা’উ শা’ক!

পাইলস স’মস্যার চির’স্থা’য়ী – শীতের একটি সু’স্বাদু সব’জি হচ্ছে লা’উ শাক। এটি একটি ফ’লিক এসিড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *