Breaking News
Home / NEWS / সরকারি হাসপাতালে Covaxin-এর দাম ৬০০টাকা, বেসরকারিতে ১২০০

সরকারি হাসপাতালে Covaxin-এর দাম ৬০০টাকা, বেসরকারিতে ১২০০

সেরামের পর এবার ভারত বায়োটেক Bharat Biotech কোভ্যাক্সিনের Covaxin দাম ঘোষণা করল। রাজ্য সরকারগুলি কোভ্যাক্সিনের প্রতি ডোজ ৬০০ টাকায় কিনতে পারবে। বেসরকারি হাসপাতালগুলিকে কোভ্যাক্সিনের প্রতি ডোজ ১২০০ টাকায় বিক্রি করবে সংস্থাটি।

দেশে করোনার লাগামছাড়া সংক্রমণ। প্রতিদিন সাড়ে ৩ লক্ষের দোরগোড়ায় সংক্রমণ। দেশজুড়ে করোনায় মৃত্যু মিছিল। এই পরিস্থিতিতে করোনার টিকাকরণ কর্মসূচিতে গতি আনতে তৎপর কেন্দ্রীয় সরকার। সেই লক্ষ্যেই আগামী ১ মে থেকে দেশজুড়ে ১৮ বছরের বেশি প্রত্যেককে টিকা দেওয়া শুরু হবে। এরই পাশাপাশি এবার থেকে রাজ্য সরকারগুলিও নিজেদের উদ্যোগে করোনার টিকা কিনতে পারবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। বেসরকারিভাবেও টিকা সংগ্রহ করা যাবে। খোলা বাজারে মিলবে করোনার টিকা।

কেন্দ্রের এই ঘোষণার পরপরই পুণের সেরাম ইন্সটিটিউটের Serum Institute তরফে কোভিশিল্ডের Covishiled দাম ঘোষণা করা হয়েছিল। রাজ্য সরকারগুলিকে ডোজ প্রতি ৪০০ টাকা ও বেসরকারি হাসপাতালগুলিকে কোভিশিল্ডের ডোজ প্রতি ৬০০ টাকায় বিক্রি করবে সেরাম। অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার তৈরি এই টিকা ভারতে বানাচ্ছে সেরাম।

অন্যদিকে আইসিএমআর ICMR -এর বিজ্ঞানীরা ও ভারত বায়োটেক তৈরি করছে কোভ্যাক্সিন। দেশে এই দুটি টিকাকেই জরুরি ভিত্তিতে প্রয়োগে ছাড়পত্র দেয় কেন্দ্রীয় সরকার। বর্তমানে এই দুটি টিকাই প্রয়োগ চলছে দেশজুড়ে। তবে এবার রাশিয়ার করোনা ভ্যাক্সিন স্পুটনিক ভি-কে ছাড়পত্র দিয়েছে মোদী সরকার। শীঘ্রই রাশিয়ার ভ্যাক্সিনও দেশে প্রয়োগ শুরু হবে।

দেশজুড়ে করোনার সংক্রমণ বাড়ছে। রাজ্যে-রাজ্যে সংক্রমণের বিদ্যুৎ গতি। করোনায় দেশে মৃত্যু মিছিল। এই পরিস্থিতিতে টিকাকরণ কর্মসূচিতে আৎও গতি আনতে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। দেশের প্রখ্যাত চিকিৎসকদের পরামর্শ মেনে টিকাকরণ কর্মসূচিকে জোরদার তৎপরতার সঙ্গে এগিয়ে নিয়ে যেতে চাইছে কেন্দ্রের মোদী সরকার। ইতিমধ্যেই পুণের সেরাম ইন্সটিটিউট ও হায়দরাবাদের ভারত বায়োটেককে সাড়ে ৪ হাজার কোটি টাকা ঋণ হিসেবে দিয়েছে কেন্দ্র। টিকা তৈরির গতি আরও বাড়াতে প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তোলার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে এই অর্থ সাহায্য দেওয়া হচ্ছে দেশের দুই টিকা প্রস্তুতকারক সংস্থাকে।

Check Also

করোনাকালে ব্যাঙ্কের সময় পরিবর্তন! জাগছে আশঙ্কা

গোটা দেশেই হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। আর এই আক্রান্তের সংখ্যা বৃদ্ধির দিকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *