Breaking News
Home / Uncategorized / মৃত্যুর পর মানুষের ওজন ২১ গ্রাম কমে যায় কেন?

মৃত্যুর পর মানুষের ওজন ২১ গ্রাম কমে যায় কেন?

ভূত আছে কী নেই এই বিষয়টি নিয়ে বিশ্ব জুড়ে বিতর্কের শেষ নেই। পুরো বিশ্ব জুড়েই গল্প আড্ডার এক জনপ্রিয় বিষয় জুড়ে রয়েছে এই ভূত চর্চা। কেউ বিশ্বাস করে ভূতের অস্তিত্বে আবার কেউ সেটা নিয়ে বিশেষ গুরুত্ব দিতে চান না। তবে হাজারখানি যুক্তি তর্ক শেষে কেউই একটি নিশ্চিত নয় যে আদৌ ভূতের অস্তিত্ব রয়েছে কিনা পৃথিবীতে।

অনেকেরই অদ্ভুত কিছু অভিজ্ঞতা রয়েছে ভূতের অবস্থান নিয়ে। এমন কি যারা ভূতে অবিশ্বাসী, রাতের অন্ধকারে তারাও আচমকা কোনো এক গা ছমছমে অনুভূতিতে আতঙ্কিত বোধ করেন। তবে এর চূড়ান্ত সিদ্ধান্তে এখনো পৌঁছাতে পারেননি বিভিন্ন ভূত বিষয়ক গবেষণাকারীরা। প্যারানরমাল ইনভেস্টিগেটর বা যারা অলৌকিক বিষয় নিয়ে গবেষণা করেন তারা বলেন যে মানুষ মরে গেলেও তার ভেতরের যে শক্তি অর্থাৎ আত্মা সেটির মৃত্যু কখনোই হয় না।

যদি কোনো মৃত মানুষের আত্মা অতৃপ্তি বা হতাশা নিয়ে মারা যায় তবে মৃত্যুর পরও সেই মানুষের আত্মা সেই অতৃপ্তি মেটাতে বারবার ফেরার চেষ্টা করতে থাকে। কিন্তু এটা বলতে পারবেন যে সবাই কেনো রাতেই এই ভূতে ভয় পায়? ভূত বিশ্বাসীদের মতে, রাতে পরিবেশ থাকে খুব চুপচাপ এবং নিরিবিলি।

এছাড়াও তখন ইলেকট্রোমেগনেটের প্রভাব খুবই কম অনুভব করা যায়। সেটিই নাকি ওই আত্মাকে ঘুরে বেড়াতে সহায়তা করে। তবে এগুলো সম্পূর্ণই ভূত বিশ্বাসীদের নিজস্ব বক্তব্য।

বিজ্ঞানীরা আবার ভূত নামক এই বিষয়টিকে প্রায় রূপকথা বলে উড়িয়ে দিতে চান। কিন্তু মৃত্যুর পর মানুষের এনার্জির অস্তিত্ব নিয়ে তারাও একমত। কারণ হিসেবে বলা হয় যে শক্তি বা তেজ কখনোই পৃথিবী থেকে বিলীন হয়ে যেতে পারে না। এই বিষয় নিয়েও নানা সময়ে বিজ্ঞানীরা পরীক্ষা নিরীক্ষা চালিয়েছেন। তার মধ্যে একটি পরীক্ষা ছিলো সাড়া জাগানো যেটি কি-না “২১ গ্রাম থিওরি” নামে খ্যাতি পেয়েছে।

কোনো এক বিজ্ঞানী পরীক্ষা করে দেখেন যে মৃত্যুর পর মানুষের ওজন নাকি ২১ গ্রাম করে কমে যায়। তাহলে কোথায় যায় এই ২১ গ্রাম? ধারণা করা হয় যে এটি হলো সেই শক্তি বা আত্মা যেটি মৃত্যুর পর আমাদের শরীর থেকে বাইরে বেড়িয়ে যায়।

তবে বিজ্ঞানীদের অনেকে মনে করেন যে জীবিত থাকা অবস্থায় মানুষের দেহে অনেক প্রকারের মেটাবলিক কার্যক্রম চলতে থাকে যেটি মৃত্যুর পর বন্ধ হয়ে যায় বলে ওজন কমে যায়।

Check Also

একদম স্বল্প পুঁজিতেই ভারতীয় রেলের সাথে শুরু করুন ব্যবসা, করতে পারবেন ভালো টাকা আয়, রইলো বিস্তারিত!

করোনা এর এই কারণের জন্য ভারতের অর্থনৈতিক অবস্থার বে-হা-ল-দ-শা । তার মধ্যে প্রতিদিনই বেড়ে চলেছে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *