Breaking News
Home / HEALTH / কিছু খাবার যা বাসি খেলে মহা বিপদ

কিছু খাবার যা বাসি খেলে মহা বিপদ

আমাদের মা ঠাকুমার আমলে নিৰ্ভেজাল খাবারের বাজার ছিল গরম। কিন্তু যত সময় এগিয়েছে ততই ভেজাল মিশতে শুরু করেছে খাবারে। তবে তা জানার পরেও যারা কাজে বেরিয়ে যান তারা সকালের খাবার রান্না করে ফ্রিজে রেখে দিয়েই দৌঁড়ান অফিসে। সেই খাবার রাতে খেতে হয় তাদের ও পরিবারকেও সেটাই খাওয়ান।

খাবার বেঁচে গেলে সেই খাবার আবার গরম করে পরের দিনও অনেকেই খাওয়ান সেটা। কিন্তু বাসি খাবার শরীরের পক্ষে কতখানি ক্ষতিকারক সে আর আলাদা করে বলে দিতে হবে না। আবার এমন কিছু বিশেষ খাবার আছে যা বাসি একেবারেই খাওয়া উচিত নয়। সেগুলি অনেকেই জানেন না। এখানে রইলো সেই বিষয়ে আলোচনা।

১. মুরগির মাংস: মুরগির মাংস একদিন অনেকেই একদিন কিনে এনে রান্না করে বা কাঁচা রেখে দেন ফ্রিজে। কিন্তু মুরগির মাংস ফ্রিজে রেখে দিয়ে বারবার গরম করলে এতে থাকা প্রোটিনের কম্পোজিশন অনেকটাই পাল্টে যায়। বদহজম হতে পারে এর থেকে।

২. ডিম সেদ্ধ: ডিম সেদ্ধ করে অনেকেই রেখে দেন। ডিমের মধ্যে অনেক বেশি পরিমাণে প্রোটিন থাকায় একবার গরম করে ফ্রিজে ঢোকালে তাতে টক্সিন তৈরি হতে পারে, যার ফলে আমাদের সহজেই বদহজম হতে পারে।

৩. আলু: আলু সেদ্ধ করে ফ্রিজে রেখে দেন অনেকেই তরকারি বানাবেন বলে। তবে জানেন কি যে ঠাণ্ডা আলুতে তৈরি হয় এক ধরণের ব্যাকটেরিয়া যার নাম বটুলিজম? বারবার গরম করলে এই ব্যাকটেরিয়া অনেক বেড়ে যেতে পারে। এর থেকেই হতে পারে হজম, অম্বল ও পেটের নানা সমস্যা।

৪. ভাত: সকালবেলা হয়তো কাজের লোক রান্না করে দিয়ে চলে গেলো। এরপর আর নতুন করে ভাত বানানোর কোনো দরকার কেউ মনে করেন না। আবার সেই ভাত অনেকেই অনেকবার গরম করে খেয়ে নিচ্ছেন দরকার মতো। কিন্তু আমরা অনেকেই জানি না যে বারবার ভাত গরম করে খেলে সেই ভাতের মধ্যে বেসিলস সিরিয়াস ব্যাকটেরিয়া উৎপন্ন হয় যা আমাদের শরীরে ডায়রিয়া পর্যন্ত সৃষ্টি করতে পারে।

Check Also

ক’রো’না’য় সুস্থ থাকতে ফুসফুসের ব্যায়াম

করোনাভাইরাস থেকে ফুসফুসকে রক্ষা করতে ও কার্যকারিতা বাড়াতে সাধারণ কিছু নিয়ম মেনে এখনই ঘরে বসে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *