Breaking News
Home / HEALTH / ক/রো/না থেকে বাঁচতে এসব খাবার এখুনি দূরে সরান

ক/রো/না থেকে বাঁচতে এসব খাবার এখুনি দূরে সরান

দেশে দাপট শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউয়ের। ২০২০ সালের পর আমরা ভেবেছিলাম ভ্যাকসিন এসে গেলেই রেহাই মিলবে এই ভাইরাসের হাত থেকে। কিন্তু তারপর আবার ২০২১ সালেও আরো শক্তিশালী হয়ে ফিরে এসেছে করোনা। ক্রমশ বেড়েই চলেছে ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর হার। ফলে করোনার প্রকোপ রোধ সারাদেশের বেশ কিছু জায়গায় লক ডাউন বা নাইট কারফিউ জারি করেছে রাজ্য সরকারগুলি।

তবে শুধু লকডাউন দিলেই করোনা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব না। এর জন্য আমাদের দৈনন্দিন জীবনের কিছু নিয়ম ও খাদ্যাভাসেও কিছু পরিবর্তন আনতে হবে সুস্থ থাকতে গেলে। বেশ কিছু জিনিস এই সময় খাবেন না। আসুন জেনে নিন এই সময়ে কোন কোন খাবার থেকে আমাদের দূরে থাকতে হবে।

১. ঠান্ডা খাবার, আইসক্রিম, চিনি ও চিনির তৈরি খাবার: এইসব খাবারগুলো আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতায় বাধা দিয়ে ফুসফুসে সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে দেয়। সেই সঙ্গে এই খাবারগুলো ভাইরাসের ছড়িয়ে পড়ায় সহায়তা করে।

২. বিড়ি, সিগারেট: ধূমপান এমনিতেই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এটা সবাই জানে। তাও যারা এর প্রতি আসক্ত তারা এই নেশা ত্যাগ করতে পারে না। কিন্তু এই সময়ে নিজের এই ক্ষতি করবেন না। করোনাকালে ধূমপান থেকে সম্পূর্ণ দূরে থাকতে পারলে খুব ভালো।

৩. সব ধরনের কার্বনেটেড ড্রিংকস: এই সময়ে সব ধরনের সুগন্ধযুক্ত পানীয় অর্থাৎ কার্বনেটেড ড্রিংকস থেকে দূরে থাকতে হবে।

৪. জর্দা, তামাক, সাদাপাতা: যারা পানের সঙ্গে জর্দা, তামাক, সাদাপাতা খান তারা এটি খাওয়া আজই থেকে বন্ধ করে দিন। কারণ এগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা একেবারেই কমিয়ে দেয়। ফলে করোনাসহ অন্যান্য যে কোনো কঠিন ভাইরাস যে কোনো সময় আক্রমণ করতে পারে শরীরকে।

৫. মদ্যপান: অনেকেই সপ্তাহে একদিন বা নিয়মিত পান করতে থাকেন মদ। তাদের জন্যে শরীরে খারাপ প্রভাব ফেলতে পারে এই মদ্যপান। এমনিতেই করোনাতে একেবারেই খারাপ মদ্যপান।

Check Also

পাই’লস সম’স্যার চির’স্থা’য়ী সমা’ধান লা’উ শা’ক!

পাইলস স’মস্যার চির’স্থা’য়ী – শীতের একটি সু’স্বাদু সব’জি হচ্ছে লা’উ শাক। এটি একটি ফ’লিক এসিড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *