Breaking News
Home / HEALTH / এই খাবার লিভার ড্যামেজ করছে না তো…রাখুন নিয়ন্ত্রণে

এই খাবার লিভার ড্যামেজ করছে না তো…রাখুন নিয়ন্ত্রণে

লিভার আমাদের দেহের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। কার্বোহাইড্রেটকে সঞ্চয় করে রাখা ও প্রোটিন তৈরি করা থেকে শুরু করে পুষ্টি উপাদানগুলো শরীরে শোষণ করতে ভালো ভূমিকা নেয় এটি। লিভার সমগ্র শরীরকে ডিটক্স করতেও সাহায্য করে থাকে। কিন্তু এমন কিছু খাবার আছে যা আপাতভাবে মুখরোচক কিন্তু আমাদের লিভারের জন্যে খুব খারাপ তা কি জানতেন? এই খাবারগুলো আমাদের শরীরকে অসুস্থ পর্যন্ত করে দিতে পারে। তাই এগুলো খেলেও তাতে নিয়মিত নিয়ন্ত্রণ বজায় রেখে খাবেন।

১. চিনি: শুধু দাঁতের জন্যে নয়, চিনি আপনার লিভারকেও নষ্ট করে দেয়। রিফাইন্ড সুগার ও হাই ফ্রুক্তোজ আপনার শরীরের ভেতরে থাকা ফ্যাট বাড়িয়ে দিতেও পারে। এর ফলে লিভারের নানা রোগ হতে পারে। কিছু গবেষণা বলে যে চিনি লিভারকে অ্যালকোহলের মতই খারাপ করে দিতে পারে। এমনকি আপনার ওজন বেশি থাকলেও এমন হতে পারে। তাই রোজকার ডায়েটে কেক, চকোলেট, পেস্ট্রি, সোডা, ক্যান্ডি, মিষ্টি রাখবেন না।

২. ওষুধ: রোগ থেকে মুক্তি পেতে গেলে তো ওষুধ একান্তই দরকার। কিন্তু অনেক ওষুধে অনেক রাসায়নিক থাকে। এছাড়া, কিছু সাপ্লিমেন্টস এ এমনটা পাওয়া যায়। তাই অনেক চিকিৎসক রোগ কমতেই ওষুধের ডোজ কমিয়ে দেন বা বন্ধ করে দিতে বলেন।

৩. প্রাকৃতিক সাপ্লিমেন্ট: কিছু প্রাকৃতিক জিনিস থেকেও ক্ষতিগ্রস্ত হতে পারে আপনার লিভার। কিছু মহিলা মেনোপজের কষ্ট থেকে মুক্তি পেতে শেকড় বা অন্য ওষুধ খান যা হার্বাল বলে দাবি করেন তারা। কিন্তু এতে যদি রাসায়নিক থাকে তাহলে তা থেকে হেপাটাইটিস ও লিভার ফেল হতে পারে। কিছু দেশে এই গাছ বা শিকড়গুলি নিষিদ্ধ।

৪. ভিটামিন এ সাপ্লিমেন্ট: আপনার শরীরের দরকার হতে পারে ভিটামিন এ সাপ্লিমেন্ট। কিন্তু এর জায়গায় লাল, হলুদ ও কমলা রঙের ফল এই এক কাজ করতে পারে। তাই খুব বেশি সাপ্লিমেন্ট নেবেন না। এর আগে একবার ডাক্তারের সঙ্গে কথা বলে নেবেন।

Check Also

ক’রো’না’য় সুস্থ থাকতে ফুসফুসের ব্যায়াম

করোনাভাইরাস থেকে ফুসফুসকে রক্ষা করতে ও কার্যকারিতা বাড়াতে সাধারণ কিছু নিয়ম মেনে এখনই ঘরে বসে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *