Breaking News
Home / NEWS / সবচেয়ে দ্রুত করোনা টিকা তৈরির ক্ষেত্রে শীর্ষে ভারত

সবচেয়ে দ্রুত করোনা টিকা তৈরির ক্ষেত্রে শীর্ষে ভারত

করোনার ভ্যাকসিন তৈরি করার ক্ষেত্রে মাইলস্টোন ছুঁল ভারত। বিশ্বের মধ্যে ভারতই সবচেয়ে দ্রুত করোনা ভ্যাকসিন তৈরি করেছে। ১০ কোটি ভ্যাকসিন তৈরি করতে ভারতের সময় লেগেছে ৮৫ দিন। অন্যদিকে এই পরিমাণ ভ্যাকসিন তৈরি করতে আমেরিকার ৮৭ দিন সময় লেগেছে। আর চিনের এই পরিমাণ ভ্যাকসিন তৈরি করতে সময় লেগেছে ১০২ দিন।

প্রধানমন্ত্রীর অফিসের তরফে জানানো হয়েছে, সবচেয়ে দ্রুত ভ্যাকসিন তৈরির রেকর্ড গড়েছে ভারত। স্বাস্থ্যকর ও করোনা মুক্ত দেশ গড়তে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। দেশে প্রতিদিন উত্তরোত্তর বাড়ছে করোনা পরিস্থিতি। করোনা থেকে রেহাই পেতে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ভ্যাকসিনেশন। করোনার টিকা দেওয়ার ক্ষেত্রেও সর্বোচ্চ স্থানে রয়েছে ভারত। প্রতি দিন গড়ে ৩৮ লক্ষ ৯৩ হাজার ২৮৮ টি ডোজ দেওয়া হচ্ছে। মন্ত্রকের তরফে এই খবর জানানো হয়েছে। এখনও পর্যন্ত দেশে ৯ কোটি ৮০ লক্ষ ৭৫ হাজার ১৬০ জনকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। জানুয়ারি মাস থেকে ভারতে শুরু হয়েছে টিকারকরণ প্রক্রিয়া। প্রথমে করোনা যোদ্ধাদের টিকা দেওয়া হয়। তারপর ষাটোর্ধ্ব ব্যক্তি ও কো-মর্বিডিটি যুক্ত ৪৫ বছরের উপর যাদের বয়স তাদের টিকাকরণ শুরু হয়। আর এখন ৪৫ বছরের উপরে সবাই পাচ্ছেন করোনা টিকা।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এই কৃতিত্বটি সমগ্র সমাজের সাক্ষ্য বহন করে যে তারা ভ্য়াকসিন নিয়ে গুজবে কান না দিয়ে টিকা নিতে দ্বিধা করেনি। কোভিড নিয়ন্ত্রণে প্রশাসনের হাতকে আরও মজবুত করেছে তারা। ৮৫ দিনে যে ভারত সর্বাধিক ভ্যাকসিন তৈরি করতে সমর্থ হয়েছে তার জন্য একটি পরিসংখ্যান দেওয়া হয়েছে।

সেই পরিসংখ্যান অনুযায়ী ৮৫ দিনে আমেরিকা ৯২.০৯ মিলিয়ন, চিন ৬১.৬৪ মিলিয়ন ও ব্রিটেন ২১.৩২ মিলিয়ন ভ্যাকসিন তৈরি করতে সমর্থ হয়েছে। কেন্দ্রের তরফে জানান হয়েছে মহারাষ্ট্র, রাজস্তান, গুজরাট, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ, কর্মাটক, মধ্য প্রদেশ, কেরলের মতো ৮টি রাজ্যকে ইতিমধ্যেই ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে।

Check Also

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি- উত্তর প্রদেশের উপরে থাকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *