Breaking News
Home / NEWS / বাড়িতে বসেই হবে ড্রাইভিং লাইসেন্স! জারি নয়া নির্দেশিকা

বাড়িতে বসেই হবে ড্রাইভিং লাইসেন্স! জারি নয়া নির্দেশিকা

ড্রাইভিং লাইসেন্স, ভেহিকল রেজিস্ট্রেশন এমনকী লার্নার ড্রাইভিং লাইসেন্স নেওয়ার জন্যও আর RTO অফিসে যাওয়ার দরকার নেই। অর্থাত্‍, বাড়িতে বসে অনলাইনেই এই সব পরিষেবা গ্রাহকেরা নিতে পারবেন বলে নতুন নির্দেশিকায় জানিয়েছে কেন্দ্রীয় পরিবহন ও সড়ক উন্নয়ন মন্ত্রক।

এই নতুন নিয়ম অনুসারে লার্নারের লাইসেন্স পাওয়ার পুরো প্রক্রিয়াটি অনলাইনে হবে।অর্থাত্‍ আবেদন থেকে লাইসেন্স মুদ্রণ পর্যন্ত পুরো প্রক্রিয়াটি অনলাইনে হবে।এছাড়া ইলেক্ট্রনিক্স সার্টিফিকেট, মেডিকেল শংসাপত্র, শিক্ষার্থীর লাইসেন্স, ড্রাইভিং লাইসেন্স-এর পুনর্নবীকরণের অনলাইনের মাধ্যমে করা যেতে পারে।

প্রসঙ্গত, এই জাতীয় নির্দেশিকা আনার পিছনে উদ্দেশ্যটি হ’ল নতুন যানবাহনের রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি যাতে আরও সহজ করা যায়।রেজিস্ট্রেশন সার্টিফিকেটসের রিনিউ এখন থেকে ৬০ দিন আগে করা যেতে পারে, এ ছাড়া অস্থায়ী রেজিস্ট্রেশনের সময়সীমাও ১ মাস থেকে বাড়িয়ে ৬ মাস করা হয়েছে।পাশাপাশি সরকার লার্নার্স লাইসেন্সের প্রক্রিয়ায় কিছু পরিবর্তন করেছে। এই নিয়ম অনুসারে আপনাকে ড্রাইভিং পরীক্ষার জন্য আরটিওতে যাওয়ার প্রয়োজন হবে না, এই কাজ টিউটোরিয়ালের মাধ্যমে ঘরে বসে অনলাইনে করা যেতে পারে।করোনা মহামারীর কারণে এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

ক্রমবর্ধমান করোনার সংক্রমণের জন্যে মার্চের শেষের দিকে, সড়ক ও পরিবহন মন্ত্রক ড্রাইভিং লাইসেন্স , রেজিস্ট্রেশন সার্টিফিকেটস, ফিটনেস সার্টিফিকেটস, পারমিট ,মোটর গাড়ির নথি রিনিউ-এর মেয়াদ বাড়িয়ে ৩০ জুন ২০২১ করা হয়েছে। মন্ত্রক একটি সার্কুলার জারি করে জানিয়েছে যে, পুরো দেশের করোনার ক্রমবর্ধমান পরিস্থিতির দিকে নজর রেখে, এই নথিগুলি আগামী ৩০ শে জুন ২০২১ পর্যন্ত বৈধ বলে বিবেচিত হবে।

মিনিস্ট্রি অফ রোড অ্যান্ড ট্রান্সপোর্ট হাইওয়েজ়ের ওয়েবসাইটে একটি রিপোর্টে বলা হচ্ছে, দেশজুড়ে ১০০০-এরও বেশি Road Transport Offices (RTOs) কম্পিউটারাইজড করা হচ্ছে। RTO-র দ্বারা অনলাইনে ইস্যু করা রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবং ড্রাইভিং লাইসেন্স সারা দেশেই বৈধ হবে।এছাড়া মন্ত্রকের তরফে আরও বলা হয়েছে, কেন্দ্রীয় মোটরযান আইন 1988 অনুযায়ী ‘VAHAN এবং SARATHI নামে দুটি সফ্টওয়্যার তৈরি করা হয়েছে। সর্বোপরি এই সফ্টওয়্যার দুটি তৈরি করার পিছনে রয়েছে রাজ্য মোটরযান আইনের কার্যকারিতা এবং কোর প্রডাক্টের কাস্টমাইজেশন-সহ মোট 36টি রাজ্যের চাহিদার সঙ্গে একটা সামঞ্জস্য বজায় রাখা।’

Check Also

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি- উত্তর প্রদেশের উপরে থাকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *