Breaking News
Home / NEWS / ৫৩ কোটি ফেসবুক ইউজারের তথ্য ফাঁস! কীভাবে জানবেন তালিকায় আপনিও আছেন কি না?

৫৩ কোটি ফেসবুক ইউজারের তথ্য ফাঁস! কীভাবে জানবেন তালিকায় আপনিও আছেন কি না?

একযোগে ৫৩ কোটি ৩০ লক্ষ ইউজারের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার অভিযোগ উঠেছে ফেসবুকের (Facebook) বিরুদ্ধে। সম্প্রতি যা নিয়ে তোলপাড় হয়েছে গোটা বিশ্ব। ইউজারদের (User) ফোন নম্বর, পুরো নাম, জন্ম তারিখ-সহ একাধিক তথ্য একটি অনলাইন হ্যাকিং সাইটে ফাঁস করে দেওয়া হয়েছে বলে শোনা গিয়েছিল। হাডসন রক সাইবার ক্রাইম ইনটেলিজেন্স ফার্মের তরফে গত শনিবার টুইট করে এই বিষয়টি প্রকাশ করা হয়েছিল। স্বাভাবিকভাবেই খবরটি প্রকাশ্যে আসার পর থেকেই উদ্বিগ্ন ফেসবুক ব্যবহারকারীরা। প্রশ্ন হচ্ছে, এই তালিকায় কি আপনিও রয়েছেন? কীভাবে জানতে পারবেন আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত কি না?

সূত্রের খবর, ফাঁস হওয়া তথ্যের মধ্যে ৬০ লক্ষই ভারতীয় ইউজারের। সবচেয়ে বেশি সংখ্যক মার্কিন ইউজারের তথ্য ফাঁস হয়েছে বলে খবর। ব্রিটেন ও বাংলাদেশের ইউজারদের তথ্যও ফাঁস হয়ে যায়। রীতিমতো এই তথ্য বিক্রি করা হয়েছে বলেও খবর পাওয়া গিয়েছিল। কী কী ধরনের তথ্য ফাঁস হয়েছে? সূত্রের খবর, ইউজারদের নাম, ফোন নম্বর, ইমেল আইডি, জন্ম-তারিখ-সহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য ওই হ্যাকিং সাইটে পোস্ট করা হয়েছে।

এই তথ্য ব্যবহার করে ফেসবুক ইউজারদের বিপাকে ফেলতে পারে হ্যাকাররা। এমনকী, এই তথ্য ব্যবহার করে ইউজারদের আর্থিক প্রতারণা করা হতে পারে বলেও দাবি বিশেষজ্ঞদের। যদিও ফেসবুকের মুখপাত্র জানিয়েছেন, ‘গত ২০১৯ সালের ঘটনা এটি। ইউজারদের তথ্য আপাতত সুরক্ষিত রয়েছে।’ সোশ্যাল ইঞ্জিনিয়ারিং, স্ক্যামিং, হ্যাকিং, মার্কেটিংয়ের মতো বিভিন্ন কারণেই ডেটা ফাঁস হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

চলতি মাসের এই তারিখেই বিশ্বজুড়ে বন্ধ হচ্ছে PUBG লাইট!

এবার প্রশ্ন হল কীভাবে বুঝবেন ফাঁস হওয়া ইউজারদের তথ্যের তালিকায় আপনিও রয়েছেন কি না। এর জন্য প্রথমে https://haveibeenpwned.com/ -এই ওয়েবসাইটটিতে যান। এবার যে মেল আইডি দিয়ে ফেসবুকে লগ ইন করেন, সেটি টাইপ করুন। তারপরই দেখে নিতে পারবেন ফেসবুক থেকে আপনার তথ্য ফাঁ হয়েছে কি না। কিংবা আপনি এই প্ল্যাটফর্মের কোনও নিয়ম লঙ্ঘন করেছেন কি না। তবে যাঁরা মোবাইল নম্বর দিয়ে ফেসবুক প্রোফাইল বানিয়েছেন, তাঁদের ক্ষেত্রে যাচাইয়ের এই সুবিধা এখনও প্রযোজ্য নয়।

Check Also

ক/রো/না/র মুখে খাওয়ার ওষুধ আনছে ফাইজার

করোনাভাইরাস প্রতিরোধে এবার মুখে খাওয়ার উপযোগী ওষুধও আনছে মার্কিন ফার্মাসিউটিক্যাল কম্পানি ফাইজার । চলতি বছরের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *