Breaking News
Home / NEWS / ১ কেজির দাম প্রায় লাখ টাকা, এই সবজি ফলিয়ে বাজিমাত কৃষকের

১ কেজির দাম প্রায় লাখ টাকা, এই সবজি ফলিয়ে বাজিমাত কৃষকের

বিহারের এক কৃষক এমন এক সবজি চাষ করেছেন যা এর আগে কোনও দিন ভারতে চাষ হয়নি। তবে ভারতের প্রথম চাষ করার থেকেও বড় নজির হলো এই সবজির দাম। এক কিলো এই সবজির দাম প্রায় লাখ টাকা। আর এই কেজি প্রতি লাখ টাকা দামের সবজি চাষ করে স্বভাবতই দৃষ্টান্ত সৃষ্টি করেছেন তিনি।

এমন দৃষ্টান্ত সৃষ্টিকারি কৃষক হলেন বিহারের বিহারের করমডিহ গ্রামের বাসিন্দা ৩৮ বছর বয়সী অমরেশ সিং। জানা গিয়েছে সবজি চাষ করার জন্য তাকে বিনিয়োগ করতে হয়েছে আড়াই লক্ষ টাকা। আন্তর্জাতিক বাজারে সবজির বিপুল চাহিদা রয়েছে। আর সেই চাহিদার কথা মাথায় রেখেই ওই যুবক তা চাষ করার সিদ্ধান্ত নেন। আর সেই সিদ্ধান্ত নেওয়ার পরেই তাকে সফলতা অর্জন করতে দেখা যায়।

ওই যুবক চাষী যে সবজি চাষ করেছেন তার নাম হলো ‘হিপ শুটস’। আন্তর্জাতিক বাজারে এর দাম রয়েছে কেজি প্রতি প্রায় ৮৫ হাজার টাকা। তিনি এই ‘হিপ শুটস’ চাষ করেছেন তার থাকা পাঁচ কাঠা জমিতে। কিছুটা পরীক্ষামূলকভাবেই এই চাষ করেছেন তিনি। চাষ করার সময় তিনি কোনরকম রাসায়নিক অথবা কৃত্রিম সার প্রয়োগ করেন নি। জৈব সার ব্যবহার করেই তিনি এমন সফলতা পেয়েছেন।

জানা গিয়েছে, ওই কৃষক পরীক্ষামূলক ভাবে এই সবজির চাষ করার জন্য বীজ রোপণ করেন। তারপর জৈব সার ব্যবহার করে এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে সেই সবজি এখন হাতে এসেছে। পরীক্ষামূলক ভাবে হলেও ৬০ শতাংশই ফসল পাওয়া গেছে বলে জানা যাচ্ছে। কিন্তু এই সবজি এত মহামূল্যবান কেন?

জানা যাচ্ছে এই সবজির পুরোটাই অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর। এক শ্রেণীর মানুষের কাছে এর বিপুল চাহিদা রয়েছে। এর ফুলকে বলা হয় ‘হপ কোনস’। এই ফুল বিয়ার প্রস্তুত করতে কাজে লাগে। আর বাকি অংশ সবজি হিসাবেই ব্যবহার করা হয়।

Check Also

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি- উত্তর প্রদেশের উপরে থাকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *