Breaking News
Home / LIFESTYLE / গরমে বাড়িকে রাখতে ঠান্ডা আনুন এই গাছ

গরমে বাড়িকে রাখতে ঠান্ডা আনুন এই গাছ

এই প্রচন্ড গরমে আমরা অনেকেই সারাদিন এসি চালাতে চাইলেও সারাদিন এসির হাওয়া খাওয়াটাও শরীরের দিক থেকে ঠিক নয়। তাই কিছুটা সময় তো না হয় সেই ঠান্ডা হাওয়ায় মন শান্ত করা গেলো কিন্তু বাকি সময়? সেই সময়েও কি গরমে হাঁসফাঁস করতে হবে?

এর উত্তর রয়েছে আপনার নিজের কাছেই। বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে কিছু গাছ আছে যা বাড়ির ভেতরের পরিবেশ ঠান্ডা রাখতে সাহায্য করবে। ঘরের ভিতরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে এই গাছগুলি। এতে এই গরমে আপনি ও আপনার পরিবার থাকবে ঠান্ডা।

১. অ্যালো ভেরা: এই গাছের গুমাবলীর কথা নতুন করে বলার প্রয়োজন নেই। সহজেই বাড়ির যে কোনো জায়গায় বেড়ে উঠতে পারে এই গাছ। এর পাতার ভিতরে যে জলীয় ওষধি উপাদান থাকে তা আমাদের ত্বকে লাগালে নিমেষে যে কোনো ক্ষত বা পোড়া জায়গা ঠিক করে দিতে পারে। একই সঙ্গে এটি ঘরের তাপমাত্রা কমাতেও কাজে আসে।

২. বাম্বু পাম: এই গাছের বড় বড় পাতা খুব সহজেই চার পাশের উষ্ণতা শোষণ করে নিতে পারে। তাই গ্রীষ্মে ঘর হিমশীতল রাখতে কাজে আসতে পারে বাম্বু পাম। শুধু দিনে বেশ কয়েকবার জল দিতে হবে নিয়ম করে।

৩. পিস লিলি: এর অনবদ্য সাদা রঙের ফুলের শোভা যেমন চোখে শান্তি এনে দেয়, তেমনই গরমে ঘরে ভেতরের বাতাসকে শীতল রেখে এটি দেহকেও দেয় শান্তি। গাছটি কেনার সময়ে একটু বড় পাতা দেখে কেনা ভালো আর বেশ কয়েকটা সারি দিয়ে একসঙ্গে রাখবেন। এতে কাজ হবে তাড়াতাড়ি।

৪. চাইনিজ এভারগ্রিন: এই সবুজ গাছটি ঘরে শান্তির পরিবেশ তৈরি করবে খুব দ্রুত। আবার বাতাসও বিশুদ্ধ রাখবে। যত বড় পাতা দেখে কিনতে পারবেন, উপকারও পাবেন তত বেশি।

৫. স্পাইডার প্ল্যান্ট: মাকড়সা যেমন ছায়ার বেড়ে ওঠে, তেমনই এই গাছকেও ছায়ায় রাখতে হবে ভালো মতো। অর্থাৎ ব্যালকনি নয়, একে ঘরের ভিতরে রাখতে হবে। আর তাতেই এটি নিজস্ব পদ্ধতিতে বাতাস পরিশুদ্ধ করবে ও ঘর ঠান্ডা রাখবে।

Check Also

রা’ন্না ছাড়াও মাইক্রোওভেন দিয়ে এই কাজ গুলো ক’রতে পারেন যা আগে কখনই করেন নি!

মাইক্রোওভেন এখন প্রায় প্রতিটি মধ্যবিত্ত পরিবারেই সামিল৷ খাবার গরম ক’রতে মাইক্রোওভেনের ব্যবহার আম’রা সবাই জানি৷ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *