Breaking News
Home / NEWS / আরও সহজ হলো রেশন ব্যবস্থা, এসে গেল ‘Mera Ration’ অ্যাপ

আরও সহজ হলো রেশন ব্যবস্থা, এসে গেল ‘Mera Ration’ অ্যাপ

ভারতীয় নাগরিকদের কাছে গুরুত্বপূর্ণ পরিষেবাগুলির মধ্যে অন্যতম হলো রেশন ব্যবস্থা। এই পরিষেবা যতটা গুরুত্বপূর্ণ ততটাই চাহিদা সমৃদ্ধ। যে কারণে এই ব্যবস্থা যত সহজ থেকে সহজতর করা যায় তার দিকেই নজর রয়েছে কেন্দ্র সরকারের।

ইতিমধ্যেই কেন্দ্র সরকারের তরফ থেকে এই ব্যবস্থাকে সহজ থেকে সহজতর করার জন্য ‘এক দেশ এক রেশন কার্ড’ চালু করা হয়েছে। দেশের বেশ কয়েকটি রাজ্য এই প্রকল্পে শামিল হয়েছে। তবে পশ্চিমবঙ্গ সহ আরও একাধিক রাজ্য এই ব্যবস্থায় শামিল হওয়ার জন্য এখনও পাওয়া বাড়ায়নি। তবে কেন্দ্রের তরফ থেকে রেশন ব্যবস্থাকে আরও সহজ করার জন্য ‘Mera Ration’ নামের একটি অ্যাপ আনা হলো।

কেন্দ্র সরকারের তরফ থেকে এই অ্যাপ ‘এক দেশ এক রেশন কার্ড’ প্রকল্পের অংশ হিসেবে শুক্রবার লঞ্চ করা হয়। এই অ্যাপটি কেন্দ্র সরকার এবং NIC যৌথভাবে ডেভলপ করেছে। এই অ্যাপের মাধ্যমে গ্রাহকরা বেশ কিছু সুবিধা পাবেন অতি সহজে।

‘এক দেশ এক রেশন কার্ড’ প্রকল্পের মূল উদ্দেশ্য হলো ভারতের যে কোন রাজ্যের যেকোনো রেশন দোকান থেকে রেশন তোলার সুবিধা পাওয়া। আর নতুন এই অ্যাপের কাজ হল গ্রাহকদের নিকটবর্তী রেশন দোকানের সন্ধান দেওয়া। অর্থাৎ কোন গ্রাহক যদি ভিন রাজ্যে যান এবং সেখানে রেশন ব্যবস্থার সুবিধা নিতে চান তাহলে তাকে হন্যে হয়ে রেশন দোকান খুঁজতে হবে না। ‘Mera Ration’ অ্যাপ তাকে জানিয়ে দেবে তার নিকটবর্তী এলাকায় কোথায় রেশন দোকান রয়েছে।

মূলত, পরিযায়ী শ্রমিক অথবা কর্মসূত্রে ভিন রাজ্যে থাকা মানুষদের কথা মাথায় রেখেই কেন্দ্র সরকারের তরফ থেকে এই ‘এক দেশ এক রেশন কার্ড’ প্রকল্প এবং এই নতুন অ্যাপ ‘Mera Ration’ আনা হয়েছে। তবে এই অ্যাপের সুবিধা পাবেন সেই সকল গ্রাহকরাই যারা ‘এক দেশ এক রেশন কার্ড’ প্রকল্পের আওতায় থাকবেন।

নতুন এই অ্যাপ লঞ্চ করার সময় খাদ্য ও জনবন্টন দফতরের সচিব সুধাংশু পান্ডে জানিয়েছেন, প্রাথমিকভাবে বেশ কয়েকটি রাজ্যে এই ‘এক দেশ এক রেশন কার্ড’ প্রকল্প চালু করা হয়েছে। খুব তাড়াতাড়ি তা বাংলা সহ দেশের প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে চালু করা হবে।

Check Also

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি- উত্তর প্রদেশের উপরে থাকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *