Breaking News
Home / NEWS / আরও সহজ হলো PF-এর টাকা তোলা, রইলো পদ্ধতি

আরও সহজ হলো PF-এর টাকা তোলা, রইলো পদ্ধতি

সহজেই যাতে PF-এর টাকা তোলা অথবা ট্রান্সফার করা যায় সেই ব্যবস্থাই এবার নিয়ে আনা হলো সংস্থার তরফ থেকে। অর্থাৎ এই সকল ব্যবস্থা আসার ফলে আরও সহজ হলো PF-এর টাকা তোলা। সহজেই ব্যবস্থা আনা হয়েছে গ্রাহকদের হাতে স্বাধীনতা তুলে দেওয়ার ফলে। অর্থাৎ গ্রাহকরা এবার নিজে থেকেই PF ট্রান্সফার, টাকা তোলার কাজ করতে পারবেন। এমনকি নিজেই এবার ডেট অফ এক্সিট ঘোষণা করতে পারবেন। এতদিন এই সকল সব সুবিধা কর্মীদের হাতে ছিল না।

সাধারণত কর্মস্থল পরিবর্তন করলে অথবা কর্মী অবসর নেওয়ার পর EPF-এর টাকা তোলার জন্য ক্লেম করতে পারেন। কর্মস্থল পরিবর্তন এবং অবসর গ্রহণের এক মাস পর ৭৫ শতাংশ এবং দুই মাস পর বাকি ২৫ শতাংশ তোলা যায়। আর এই টাকা অনলাইনে তোলার জন্য কর্মীদের অবশ্যই UAN নম্বরের সাথে আধার লিঙ্ক থাকতে হবে। আর আধার লিঙ্ক থাকলেই নিজেরাই ডেট অফ এক্সিট, ট্রান্সফার এবং টাকা তোলার কাজগুলি করতে পারবেন।

ডেট অফ এক্সিট এবং অন্যান্য কাজ করার জন্য প্রথমেই কর্মীদের unifiedportal-mem.epfindia.gov.in/memberinterface পোর্টালে নিজেদের UAN নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এরপর অনলাইন সার্ভিস এ থাকা Claim অপশনে ক্লিক করতে হবে। সেখানে ব্যাঙ্ক অ্যাকাউন্টের শেষ চারটি সংখ্যা দিয়ে ভেরিফাই করে নিতে হবে।

এরপর ‘Proceed for online claim’ ড্রপডাউন মেনুতে গিয়ে ‘EPF Advance (ফর্ম ৩১)’ অপশনে ক্লিক করতে হবে। এরপর ‘Purpose’ বিকল্প বেছে নিয়ে যত টাকা তুলতে চান তা লিখতে হবে এবং বাকি প্রয়োজনীয় নথি দিয়ে ‘Get Aadhar OTP’ অপশনে ক্লিক করতে হবে। এরপর নিজের রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP আসবে, যা নির্দিষ্ট জায়গায় দিতে হবে।

আর এই পোর্টালের মধ্যেই রয়েছে EPF এক সংস্থা থেকে অন্য সংস্থা ট্রান্সফার করা এবং কর্মীদের নিজে থেকেই ডেট অফ এক্সিট ঘোষণা করার বিকল্প। মূলত নতুন এই সকল সুবিধা কর্মীদের জন্য অনলাইনে আনার ফলে EPF ব্যবস্থা বর্তমানে আরও সহজ হয়ে দাঁড়ালো।

Check Also

ক/রো/না/র মুখে খাওয়ার ওষুধ আনছে ফাইজার

করোনাভাইরাস প্রতিরোধে এবার মুখে খাওয়ার উপযোগী ওষুধও আনছে মার্কিন ফার্মাসিউটিক্যাল কম্পানি ফাইজার । চলতি বছরের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *