Breaking News
Home / LIFESTYLE / সূর্যমুখী ফুল শুধু দেখতেই সুন্দর নয়, স্বাস্থ্যরক্ষায় কাজে দেয় এর বীজও; জানুন কী ভাবে!

সূর্যমুখী ফুল শুধু দেখতেই সুন্দর নয়, স্বাস্থ্যরক্ষায় কাজে দেয় এর বীজও; জানুন কী ভাবে!

সূর্যমুখী ফুলের জন্মস্থান হল আমেরিকা। এক সময়ে এই ফুলের চাষ হত যাতে এর থেকে রান্নার তেল বের করা যায়। অনেক জায়গায় এই ফুলের বীজ রোস্ট করে বা কাঁচা খাওয়ার রেওয়াজও আছে। বিভিন্ন দানাশস্যে এবং মিষ্টি তৈরিতেও এর ব্যবহার আছে। যাঁরা দুগ্ধজাত মাখন ও পিনাট মাখন খেতে পারেন না, তাঁদের জন্য এই ফুলের বীজ থেকে মাখনও তৈরি হয়।

এই ফুলের বীজের আর কী কী গুণাগুণ আছে দেখে নেওয়া যাক!

১) প্রয়োজনীয় পুষ্টিগুণ

সূর্যমুখীর বীজ নানা ভিটামিনের গুণে সমৃদ্ধ। বিশেষ করে B কমপ্লেক্স গ্রুপ এবং ভিটামিন C, E এতে আছে। এছাড়াও এতে আছে আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, জিঙ্ক, ম্যাঙ্গানিজ ইত্যাদি। সামগ্রিক ভাবে হাড় থেকে শুরু করে টিসুর রক্ষা- সবটাই করতে পারে এই বীজ।

২) হার্টের জন্য ভালো

যাঁদের শরীরে কোলেস্টেরলের মাত্রা বেশি, অর্থাৎ যাঁদের শরীরে লো ডেনসিটি লাইপোপ্রোটিন আছে, তাঁদের জন্য এই বীজ খুব ভালো। লো ডেনসিটি লাইপোপ্রোটিন বা এলডিএল ধমনীতে জমা হয়ে হার্ট অ্যাটাকের কারণ হয়ে দাঁড়ায়। সূর্যমুখীর বীজে আছে লিনোলেইক অ্যাসিড যা কোলেস্টেরলের বৃদ্ধি নিয়ন্ত্রণ করে এবং এলডিএলের মাত্রা কমায়। এছাড়াও এতে আছে ওলেইক অ্যাসিড যা ট্রাইগ্লিসারাইড কম করে হার্ট অ্যাটাক হওয়ার ঝুঁকি কমায়।

৩) ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে

যাঁরা ডায়াবেটিসে ভুগছেন, তাঁদের শরীর পর্যাপ্ত পরিমাণ ইনসুলিন নিঃসরণ করে না। রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে শরীরের নানা অঙ্গ-প্রত্যঙ্গ প্রভাবিত হয়। সূর্যমুখীর বীজের গ্লাইসেমিক ইনডেক্স খুব কম এবং এতে আছে ক্লোরোজেনিক অ্যাসিড যা ব্লাড সুগার কম করে।

৪) হাত, পা ফোলা কমায়

অনেক সময়ে সংক্রমণ বা ক্ষত থেকে শরীর ফুলে যেতে পারে। কিন্তু সেটা সাময়িক এবং নিরাময়যোগ্য। দীর্ঘ সময়ে হাত, পা ফুলতে থাকলে সেটা কিডনি, ফুসফুস ইত্যাদিকে প্রভাবিত করে। এছাড়া এই সমস্যা ডিএনএকেও ক্ষতিগ্রস্থ করে এবং ক্যানসার কোষ তৈরি করতে পারে। সূর্যমুখীর বীজে আছে ভিটামিন E এবং ফেনোলিক যৌগ যেমন ফ্ল্যাভানয়েডস। এই দু’টো উপাদানেই আছে অ্যান্টি-অক্সিড্যান্ট যা হাত, পা ফোলা কমায়।

৫) ক্ষত নিরাময় করে

কিছু পুরুষ ভেড়ার উপরে পরীক্ষা করে দেখা গিয়েছে যে সূর্যমুখীর বীজ এদের ক্ষত সারিয়ে দিচ্ছে। এই বীজে উপস্থিত লিনোলেইক অ্যাসিড ক্ষত দ্রুত নিরাময় হতে সাহায্য করে।

Check Also

রা’ন্না ছাড়াও মাইক্রোওভেন দিয়ে এই কাজ গুলো ক’রতে পারেন যা আগে কখনই করেন নি!

মাইক্রোওভেন এখন প্রায় প্রতিটি মধ্যবিত্ত পরিবারেই সামিল৷ খাবার গরম ক’রতে মাইক্রোওভেনের ব্যবহার আম’রা সবাই জানি৷ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *