Breaking News
Home / HEALTH / লাউয়ের উপকারিতা অনেক, তবে জানতে হবে কিছু ক্ষতিকর দিকও

লাউয়ের উপকারিতা অনেক, তবে জানতে হবে কিছু ক্ষতিকর দিকও

শরীর সুস্থ রাখতে লাউ খুবই গুরুত্বপূর্ণ একটি সবজি। একটা পূর্ণ লাউয়ের মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন সি, বি এবং ডি রয়েছে। তাছাড়াও রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম, আয়রন, পটাশিয়াম। ফলে সার্বিকভাবে শরীর সুস্থ তো রাখেই। কিন্তু এর কিছু ক্ষতিকারক দিকও রয়েছে।

কী কী উপকারিতা

১. লাউয়ের মধ্যে কোলন নামের এক ধরনের নিউরো ট্রান্সমিটার রয়েছে। যা শরীরে স্ট্রেস লেভেল কমাতে সাহায্য করে। এমনকি বিভিন্ন মানসিক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমে যায়।
২. গবেষণা থেকে জানা যাচ্ছে, লাউয়ের রস ওজন কমাতে সাহায্য করে। নিয়মিত খেলে শরীরে ফাইবারের মাত্রা বেড়ে যায়। ফলে দীর্ঘক্ষণ খিদে পায় না।

৩. বহুদিন ধরে পেটের রোগে কিংবা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে, সেটা দূর করতেও সাহায্য করে লাউ।

৪. বিশেষ করে শীতকালে অনেকেই পানি কম পান করেন। ফলে শরীরে ডি-হাইড্রেশন হয়। লাউয়ের রস, বা তরকারি শরীর দীর্ঘক্ষণ হাইড্রেটেড রাখতে সাহায্য করে।

৫. ব্লাড প্রেসারের রোগীদের মোক্ষম দাওয়াই হল লাউয়ের রস।

৬. রাতে ভাল করে ঘুম হয় না! স্ট্রেস এবং টেনশন এর অন্যতম কারণ, জানাচ্ছেন ডাক্তাররা। লাউয়ের রস বা তরকারি ভাল ঘুম হতে সাহায্য করবে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

৭. লাউয়ের রস নিয়মিত খেলে, প্রাণহীন, রুক্ষ ত্বকের সমস্যা কমবে। এতে কিছুদিনের মধ্যেই ত্বক ঝকঝকে, উজ্জ্বল দেখাবে। এমনকি ব্রণ, ব্রেকআউটসের সমস্যাও দূর করবে।

ক্ষতিকর দিক

১. লাউয়ের রস অত্যধিক তেতো হলে, শরীরে বিষক্রিয়া হতে পারে। ডায়রিয়া, এমনকি বমি বমি ভাব বাড়তে পারে। সেকারণে খাওয়ার আগে লাউয়ের রস চেখে দেখা জরুরি।

২. ডাক্তারের পরামর্শ ছাড়া ডায়াবেটিস রোগীদের লাউয়ের রস খেতে নিষেধ করছেন বিশেষজ্ঞরা।

৩. কখনও কখনও অ্যালার্জির সমস্যাও দেখা দিতে পারে। সূত্র: আজকাল

Check Also

ক’রো’না’য় সুস্থ থাকতে ফুসফুসের ব্যায়াম

করোনাভাইরাস থেকে ফুসফুসকে রক্ষা করতে ও কার্যকারিতা বাড়াতে সাধারণ কিছু নিয়ম মেনে এখনই ঘরে বসে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *