Breaking News
Home / NEWS / ১লা এপ্রিল থেকে বাতিল এই ৮টি ব্যাঙ্কের পুরাতন চেকবুক আর পাসবই

১লা এপ্রিল থেকে বাতিল এই ৮টি ব্যাঙ্কের পুরাতন চেকবুক আর পাসবই

দেশের একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে সংযুক্ত করে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা কমানোর পদক্ষেপ গত বছর থেকেই নেওয়া হয়েছে কেন্দ্র সরকারের তরফ থেকে। ইতিমধ্যে একাধিক ব্যাঙ্ককে অন্য ব্যাঙ্কের সাথে মিশিয়ে দেওয়া হয়েছে। আর এই সংযুক্তিকরণের ফলে গ্রাহকদের পুরাতন চেকবুক আর পাসবই বাতিল হতে চলেছে। পুরাতন এই সকল চেকবুক এবং পাসবই আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে। আর তারপরেই বাতিল।

ইতিমধ্যেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, তাদের গ্রাহকদের চেকবুক এবং পাসবই পরিবর্তন করার জন্য বিজ্ঞপ্তি জারি করেছে। তবে শুধু পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক নয়, এই তালিকায় রয়েছে মোট আটটি ব্যাঙ্ক। তালিকায় থাকা এই আটটি ব্যাঙ্কের গ্রাহকদের আগামী ৩১ মার্চের মধ্যে পুরাতন চেকবুক এবং পাসবই পরিবর্তন করে নতুন চেকবুক এবং পাসবই নিতে হবে। তা না হলে পুরাতন ওই চেকবুক এবং পাসবই দিয়ে কাজ চালানো যাবে না।

এছাড়াও পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে তাদের IFSC ও MICR কোডেরও পরিবর্তন হবে। সেক্ষেত্রে গ্রাহকরা ব্যাঙ্কের শাখায় গিয়ে সেখান থেকে এই সম্পর্কিত নানান তথ্য সংগ্রহ করতে পারেন অথবা সরাসরি গ্রাহক সেবা প্রতিনিধির সাথে যোগাযোগ করে তথ্য সংগ্রহ করতে পারেন।

যে ৮টি ব্যাঙ্কের চেকবুক ও পাসবই বদল করতে হবে

যে ৮টি ব্যাঙ্কের চেকবুক এবং পাসবই বদল করতে হবে সেগুলি হলো Dena Bank, Vijaya Bank, Corporation Bank, Andhra Bank, Syndicate Bank, Oriental Bank of Commerce, United Bank of India and Allahabad Bank.

দেনা ব্যাঙ্ক এবং বিজয়া ব্যাঙ্ক ২০১৯ সালের ১লা এপ্রিল থেকে মিশে গেছে ব্যাঙ্ক অফ বরোদার সাথে।

২০২০ সালের ১লা এপ্রিল থেকে ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স এবং ইউনাইটেড ব্যাঙ্কের সংযুক্তিকরণ হয়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সাথে।

এছাড়াও সিন্ডিকেট ব্যাঙ্ক মিশেছে কানাড়া ব্যাঙ্কে, অন্ধ্র ব্যাঙ্ক ও কর্পোরেশন ব্যাঙ্কের সংযুক্তিকরণ হয়েছে ইউনিয়ন ব্যাঙ্কের সাথে এবং এলাহাবাদ ব্যাঙ্ক মিশেছে ইন্ডিয়ান ব্যাঙ্কের সাথে।

Check Also

ক/রো/না/র মুখে খাওয়ার ওষুধ আনছে ফাইজার

করোনাভাইরাস প্রতিরোধে এবার মুখে খাওয়ার উপযোগী ওষুধও আনছে মার্কিন ফার্মাসিউটিক্যাল কম্পানি ফাইজার । চলতি বছরের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *