Breaking News
Home / LIFESTYLE / জাস্ট ২ মিনিটে আসবে আরামের ঘুম

জাস্ট ২ মিনিটে আসবে আরামের ঘুম

আমাদের আজকাল প্রত্যেকের জীবনে মানসিক ও শারীরিক চাপ এতটাই বেড়ে গেছে যে রাতের বিছানায় শুয়েও আমরা পরের দিন কী কাজ আছে সেটা নিয়ে ভাবতে বসি। এতে আমাদের প্রতিদিনের সুখ ও শান্তি বিঘ্নিত হচ্ছে। উড়ে যাচ্ছে রাতের ঘুম। বলা হয় যে ৮ ঘন্টা পর্যাপ্ত ঘুম দরকার আমাদের। সেখানে এই ঘুম যেন কোনো বাধা বিঘ্ন ছাড়াই আমরা ঘুমাতে পারি সেটা দেখতে হবে। নইলে কোনো সুফল মিলবে না। বাস্তবে ঘুমের কথা বললেও সংসার, অফিস করে মাঝের সময়টায় টেনশন জাঁকিয়ে ধরায় অনেকেই ঘুমের অনিয়মে ভুগছেন। সময়ে ঘুম আসে না। ফলে পরের দিন সকালে অপর্যাপ্ত ঘুম চোখ নিয়েই ছুটতে হয় কর্মক্ষেত্রে। অনেক উপায় ট্রাই করার পরেও ফল মেলেনি তো? এবার ট্রাই করুন এই টিপসগুলি যা খুবই সাধারণ অথচ অসাধারণ কাজ দেবে।

১. আপনি যদি বই পড়তে ভালোবাসেন তাহলে এই অভ্যেসই আপনাকে এনে দেবে পর্যাপ্ত ঘুম তাও আবার সঠিক সময়ে। যারা বই পড়তে ভালোবাসেন না তারাও একটু চেষ্টা করুন আধ ঘন্টা সময় এর পেছনে ব্যয় করার। সঙ্গে সঙ্গে ঘুম পেয়ে যাবে।

২. যে ঘরে এসি রয়েছে সেই ঘরে রাতে ঘুমানোর চেষ্টা করুন। এসির তাপমাত্রা ১৮ ডিগ্রির মধ্যে করে রাখবেন। তাহলে এই তাপমাত্রায় তাড়াতাড়ি ঘুম আসবে।

৩. ঘুমানোর আগে হালকা গরম জলে স্নান করুন। এতে মস্তিস্ক ও সারা শরীর ঠান্ডা হয়ে যাবে। ফলে তাড়াতাড়ি ঘুম আসবে।

৪. প্রায় ৪ সেকেন্ড প্রশ্বাস নিয়ে ৭ সেকেন্ড ধরে রাখুন। এরপর আস্তে আস্তে ছাড়ুন নিঃশ্বাস। ৩ বার এমন করার পর ঘুমাতে যান। এতে শরীরে অক্সিজেন সরবরাহ হবে ভালো। এতে মাথা ঠান্ডা হবে ও ঘুম ভালো হবে।

৫. যে কোনো ধরণের গান শুনুন। ৪৫ মিনিট মতো সফ্ট মিউজিক শুনবেন। এতে আমেজ আসবে ঘুমের।
৬. মোবাইল, ল্যাপটপ থেকে দূরে থাকুন। এর আলো আপনার চোখে ও মনে প্রভাব ফেলে।

Check Also

রাসায়নিক প্রসাধনী ছাড়া খুশকি তাড়ানোর ১০টি কার্যকর উপায়

খুশকি দূর করার জন্য এখন আর দামি প্রসাধনী সামগ্রী কিনে পকেট ফাকা করার প্রয়োজন নেই। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *