Breaking News
Home / LIFESTYLE / গুগলের দ্য ফাইন্ড মাই ডিভাইস, মিলবে হারিয়ে যাওয়া

গুগলের দ্য ফাইন্ড মাই ডিভাইস, মিলবে হারিয়ে যাওয়া

আমাদের সব সময়ের সঙ্গী আমাদের ফোন। এই প্রযুক্তির অগ্রগতির যুগে আমারা ফোন ছাড়া এক মুহূর্ত চলতে পারি না। এখন আর শুধু ফোন করা নয়, ফোনের পাশাপাশি নান সরকারী কাজ, কেনাকাটা, ভ্রমনের জন্য ট্রেন, প্লেন, বাসের টিকিট খাবার-দাবারের অর্ডার থেকে শুরু করে প্রায় সমস্ত কাজ আমরা বর্তমানে ফোনের মাধ্যমে করে থাকি। আর এই ফোন হারিয়ে গেলে কিংবা চুরি হয়ে গেলে কতোটা ক্ষতি হবে তা আমরা অনুমান করতে পারি।

অনেক সময় আমরা নিজের খেয়ালে বাড়িতে ফোন হারিয়ে ফেলি। অনেকটা সময় আমরা মনে করতে পারিনা আমরা ফোনটা কোথায় রেখেছি। বাড়ির অন্য কারোর সাহায্যে ফোন করে আমরা ফোনের সন্ধান পেলেও বাইরে এই ঘটনা ঘটলে তখন আমরা কী করবো? সেখেত্রে আমাদের ফোনে থাকা সমস্ত ডাটা মুছে ফেলতে হবে যাতে অন্যের হতে তা না আসে।

ফোন হারিয়ে ফেললেও বা চুরি হলেও তা পুনরায় ফিরে পাবার জন্য এবং ফোন লক ও সমস্ত ডাটা মুছে ফেলার জন্য গুগল একটি সহজ প্রক্রিয়া নিয়ে এসেছে। গুগলের দ্যা ফাইন্ড মায় ডিভাইস ফিচারের সাহায্য এখন হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া ফোন খুঁজে পাবার পাশাপাশি লক ও সমস্ত ডেটা মুছে ফেলা যাবে। গুগলের এই ফিচারের ফলে রিমোটলি সেটিং-এর সাহায্যে চুরি বা হারিয়ে যাওয়া ফোন লক করা যাবে। এই ফিচারের ফলে ফোনের সমস্ত ডাটা মুছে ফেলতে পারবে ফোনের মালিক যাতে কেউ ফোনটি পাবার পরে গুরুত্বপূর্ণ তথ্য দেখতে না পায়।

নিজের অ্যান্ড্রয়েড ফোনটি খুঁজে পেতে, লক করতে এবং অন্যের হাত থেকে গুরুত্বপূর্ণ সমস্ত ডাটা মুছে ফেলতে ফোনে গুগোল অ্যাকাউন্ট সাইন করাতে হবে। ব্যবহারকারীকে তাদের ফোনের জিপিএস চালু রাখার পাশাপাশি গুগল ফাইন্ড মাই ডিভাইস সেটিং চালু রাখতে হবে ও ফোনে নেট কানেকশন অন রাকতে হবে। এই সমস্ত প্রক্রিয়া সম্পূর্ণ করা হয়ে গেলে নিচের পদক্ষেপ গুলি অনুসরণ করতে হবে-

১. প্রথমে অ্যান্ড্রয়েড.কম/ফাইন্ড এ গিয়ে গুগল অ্যাকাউন্টটি সাইন ইন করতে হবে। সাইন ইন হবার পরে ওপরের বাম দিকে আপনি আপনার ফোনটি দেখতে পাবেন। যদি অনেক ফোনে এই একটি গুগল অ্যাকাউন্টে সাইন ইন করা থাকে তবে হারিয়ে যাওয়া ফোনটি বেছে নিতে হবে। হারিয়ে যাওয়া ফোনটি বেছে নেওয়ার পরে ফোনটির ব্যাটারি লাইফ ও শেষ অনলাইন হওয়া জায়গা নির্দেশ করবে।

২. গুগল হারিয়ে যাওয়া ফোনটির অবস্থানের মানচিত্র দেখাবে। তবে ফোনটি সন্ধান না মিললেও শেষ অনলাইন হওয়া জায়গার উল্লেখ করবে।

৩. আপনার ফোনটি যদি কাছাকাছি থেকে থাকে এবং আপনি জায়গাটি সম্পর্কে জেনে থাকলে সেখানে যেতে পারেন। তারপর প্লে সাউন্ড অপশনে ক্লিক করলে ৫ মিনিটের জন্য আপনার ফোনটি বেজে উঠবে অবিরাম, আপনার ফোন সাইলেন্ট থাকলেও।

৪. আপনার ফোনটি অজানা জায়গায় থাকলে পুলিশের সাহায্য নিয়ে ফোনটি খোজা উচিৎ। সেক্ষেত্রে ফোনের ইএমইআই কোডের দরকার হয় যা এখানে পাওয়া যাবে।

৫. হারিয়ে যাওয়া ফোনটি লক করতে চাইলে সিকিউওর ডিভাইস অপশনে গিয়ে ফোনটি লক করা সম্ভব ও গুগল অ্যাকাউন্ট থেকে সাইন আউট করাও সম্ভব হয় এই ব্যবস্থায়।

৬. তৃতীয় বিকল্পটি বেছে নিয়ে ফোনের সমস্ত ডেটা মুছে ফেলতে পারবে ফোনের মালিক। ফোন অফলাইন থাকলেও যখন হারিয়ে যাওয়া ফোনটি অনলাইন হবে তখন সমস্ত ডাটা মুছে যাবে। ফলে অন্যকেও আপনার ফোনের গুরুত্বপূর্ণ ডাটা দেখতে পাবে না।

Check Also

বাড়িতেই দারুন সহজ পদ্ধতিতে ২টি নারকেলের সাহায্যে বানিয়ে ফেলুন শুদ্ধ নারকেল তেল, যেভাবে বানাবেন, রইলো পদ্ধতি!

এমন ধরনের কিছু জিনিসপত্র থাকে যেগুলো অনায়াসে বাড়িতে তৈরি করা যায় । কিন্তু সময়ের অভাবে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *