Breaking News
Home / HEALTH / কো’ভি’শি’ল্ড হোক বা কো’ভ্যা’ক্সি’ন, এই পার্শ্ব’প্রতিক্রিয়াগুলি কিন্তু হতেই পারে! জানুন

কো’ভি’শি’ল্ড হোক বা কো’ভ্যা’ক্সি’ন, এই পার্শ্ব’প্রতিক্রিয়াগুলি কিন্তু হতেই পারে! জানুন

ভারতে দ্বিতীয় দফার করোনাভাইরাসের টিকাকরণ শুরু হয়ে গিয়েছে। নাম নথিভুক্ত করে ৬০ বছরের উপরে প্রবীণ এবং ৪৫ বছরের উপরে যাঁদের কোমর্বিডিটি রয়েছে তাঁদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে পয়লা মার্চ ২০২১ থেকে। দেশের নাগরিকদের দেওয়ার জন্য পর্যাপ্ত টিকা সংগ্রহ করেছে সরকার, তাই করোনাভাইরাস মোকাবিলায় টিকাকরণ কর্মসূচিতে কোনও রকম ঘাটতি হবে না। সোমবার এ কথাও জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। তিনি আরও বলেছেন যে, পৃথিবীর সবচেয়ে বড় টিকাকরণ কর্মসূচি চালাচ্ছে ভারত। দিনে দিনে এই কর্মসূচি আরও ব্যাপক হচ্ছে। ইতিমধ্যেই প্রায় ২৯ লক্ষ মানুষ টিকা নেবেন বলে নাম নথিভুক্ত করিয়েছেন বলে দাবি স্বাস্থ্যমন্ত্রীর। দেশে দুটি করোনা ভ্যাকসিন দেওয়া হচ্ছে, কোভ্যাক্সিন ও কোভিশিল্ড।

কাদের কোভ্যাক্সিন নেওয়া উচিত নয়?অ্যালার্জি, জ্বর, রক্তপাতের সমস্যা যাঁদের রয়েছে তাঁদের ক্ষেত্রে কোভ্যাক্সিন ক্ষতিকারক বলেই জানানো হয়েছে। এছাড়াও, প্রেগন্যান্ট, মাতৃদুগ্ধপ্রদানকারী নারী, ইমিউনিটি ডিসঅর্ডারে যাঁরা ভুগছেন তাঁরাও কোভ্যাক্সিন নিতে পারবেন না।

কোভ্যাক্সিনের পার্শ্বপ্রতিক্রিয়াহাল্কা পার্শ্বপ্রতিক্রিয়াযুক্ত এই ভ্যাকসিন হল কোভ্যাক্সিন। ইঞ্জেকশন দেওয়ার পর চামড়ায় হাল্কা লাল ভাব, চুলকানি, শক্ত হয়ে যাওয়া, দুর্বলতা, শরীরে ব্যথা, মাথা ব্যথা, জ্বর, দানা, বমি, পেটের সমস্যা ইত্যাদি হতে পারে এই ভ্যাকসিন নেওয়ার পর।

কাদের কোভিশিল্ড নেওয়া উচিত নয়?সিরাম ইন্সটিটিউডের ফ্যাক্ট শিটেই জানানো হয়েছে যে, যাঁদের কোনও খাবার বা কোনও ওষুধ থেকে বড় ধরনের অ্যালার্জির ইতিহাস রয়েছে তাঁদের জন্য কোভিশিল্ড নয়। রক্তপাত, পাতলা রক্ত, জ্বর, ইমিউনিটি ডিসঅর্ডারে যাঁরা প্রায়ই ভোগেন তাঁরাও নিতে পারবেন না এই ভ্যাকসিন। এছাড়াও যাঁরা প্রেগন্যান্ট হতে চাইছেন বা শিশুকে মাতৃদুগ্ধ পান করান তাঁরাও এই ভ্যাক্সিন নিতে পারবেন না।

কোভিশিল্ডের পার্শ্বপ্রতিক্রিয়াব্যথা, শরীরে গরম লাগা, লাল হয়ে যাওয়া, চুলকানি, ফুলে যাওয়া ইত্যাদি হতে পারে ইঞ্জেকশন নেওয়ার পর। এছাড়াও ভ্যাকসিন নেওয়ার পর মাথা ব্যথা, দুর্বলতা, জয়েন্ট বা মাসল পেন, জ্বর, ফ্লু-এর মতো উপসর্গ, নাক দিয়ে জল পরা, কাশি ও ঠান্ডা লাগার মতো পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

অস্বাভাবিক কিছু পার্শ্বপ্রতিক্রিয়াএই সব পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াও হাল্কা অসুস্থতা, খিদে কমে যাওয়া, পেটে ব্যথা, বেশি ঘাম হওয়া, চামড়ার দানা ও চুলকানির সমস্যাও দেখা দিতে পারে।

Check Also

পাই’লস সম’স্যার চির’স্থা’য়ী সমা’ধান লা’উ শা’ক!

পাইলস স’মস্যার চির’স্থা’য়ী – শীতের একটি সু’স্বাদু সব’জি হচ্ছে লা’উ শাক। এটি একটি ফ’লিক এসিড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *