Breaking News
Home / NEWS / CoWin অ্যাপ ছাড়াই করোনা টিকার জন্য হবে রেজিস্ট্রেশন, রইলো পদ্ধতি

CoWin অ্যাপ ছাড়াই করোনা টিকার জন্য হবে রেজিস্ট্রেশন, রইলো পদ্ধতি

দেশে বর্তমানে দ্বিতীয় পর্যায়ের করোনার টিকাকরণ শুরু হয়ে গেছে। আর এই দ্বিতীয় পর্যায়ে ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের এবং ৪৫ বছরের বেশি বয়সী কো-মর্বিডিটি রয়েছে এমন ব্যক্তিদের টিকা দেওয়া হচ্ছে। আর এই পর্যায়ে বহু মানুষ টিকা নেওয়ার জন্য মুখিয়ে রয়েছেন কিন্তু CoWin অ্যাপে প্রায়শই সমস্যা চলার কারণে অনেকেই রেজিস্ট্রেশন করতে পারছেন না। আর এই সমস্যা থেকে দূর করার জন্য আরও কয়েকটি পদ্ধতি আনা হয়েছে সরকারের তরফ থেকে।

বর্তমানে CoWin অ্যাপ ছাড়াও টিকা নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করা যাবে আরোগ্য সেতু (Aarogya Setu) অ্যাপ থেকে। চলুন দেখে নেওয়া যাক আরোগ্য সেতু অ্যাপ থেকে করোনার টিকার জন্য রেজিস্ট্রেশন করার পদ্ধতি।

১) করোনাকালে যেমন আরোগ্য সেতু অ্যাপ মোবাইলে ইন্সটল করে রেজিষ্ট্রেশন করতে হতো ঠিক একই পদ্ধতিতে অ্যাপটিকে ডাউনলোড করে রেজিস্ট্রেশন করে নিতে হবে নিজের মোবাইল নম্বর দিয়ে।

২) বর্তমানের এই অ্যাপের নতুন ভার্সন খুললেই প্রথমেই CoWin নামের একটি অপশন পাওয়া যাবে। আর তাতে ক্লিক করলেই ভ্যাকসিন সংক্রান্ত তথ্য, টিকাকরণের জন্য রেজিস্ট্রেশন, ভ্যাকসিন নেওয়ার সার্টিফিকেট এবং ভ্যাক্সিনেশন ড্যাশবোর্ড এই চারটি অপশন পাওয়া যাবে।

৩) ভ্যাকসিন নেওয়ার জন্য এই চারটি অপশনের মধ্যে ভ্যাক্সিনেশন অপশনটি বেছে নিতে হবে।

৪) রেজিস্ট্রেশন করার সময় একটি মোবাইল নম্বর চাওয়া হবে এবং সেই মোবাইল নম্বরে যে ওটিপি আসবে সেটি নির্দিষ্ট জায়গায় দিতে হবে। একটি মোবাইল নম্বরের ভিত্তিতে সর্বোচ্চ চার জন টিকার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন।

৫) রেজিস্ট্রেশন করার সময় নাম সহ আরও একাধিক তথ্য চাওয়া হবে যেগুলি সঠিকভাবে দিতে হবে। প্রমানপত্র হিসাবের আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, ভোটার কার্ড, প্যান কার্ড, পাসপোর্ট ইত্যাদির মধ্যে যেকোন একটি দিলেই হবে।

৬) কো-মর্বিডিটিদের রেজিস্ট্রেশন করার জন্য প্রমানপত্র হিসাবে চিকিৎসার একটি নথি লাগবে।

৭) এবার নিজের সুবিধামতো ভ্যাক্সিনেশন সেন্টার এবং দিন বেছে নিতে হবে। তারপর নির্দিষ্ট দিনে ভ্যাক্সিনেশন সেন্টারে যাওয়া হলে টিকা পেয়ে যাবেন রেজিস্ট্রেশন করা ব্যক্তি।

Check Also

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি- উত্তর প্রদেশের উপরে থাকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *