Breaking News
Home / NEWS / নতুন গাড়ি কেনার সময় মিলবে ছাড়, নয়া নিয়ম আনছে কেন্দ্র

নতুন গাড়ি কেনার সময় মিলবে ছাড়, নয়া নিয়ম আনছে কেন্দ্র

চলতি বছর কেন্দ্রীয় বাজেটে পুরাতন গাড়িকে স্বেচ্ছায় অবসর দেওয়ার বিষয়ে নতুন নিয়মের কথা ঘোষণা করেছিল কেন্দ্র। আর সেই ঘোষণা অনুযায়ী তাকে বাস্তবায়িত করার ঘোষণা করলেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নীতিন গড়কড়ি। বাজেটে ঘোষিত নিয়ম অনুযায়ী ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রে ২০ বছর এবং কমার্শিয়াল গাড়ির ক্ষেত্রে ১৫ বছর পার হলে তার ফিটনেস টেস্ট করাতে হবে।

পাশাপাশি এই সকল পুরাতন গাড়িকে একপ্রকার জলের দরে বিক্রি করে দিতে বাধ্য হন গাড়ির মালিকরা। আর এই জায়গায় নতুন নিয়ম অনুযায়ী আর জলের দরে বিক্রি করার প্রয়োজন হবে না। বরং পুরাতন গাড়িকে Voluntary Vehicle Scrapping Policy -র আওতায় গাড়ির মালিকরা নথিভূক্ত করলে নতুন গাড়ি কেনার সময় ছাড় পাবেন।

কেন্দ্রের নতুন নিয়ম অনুসারে গাড়ি কেনার সময় পুরাতন গাড়ি স্ক্র্যাপ করলে ৫% ছাড় দেওয়া হবে। আর এই স্ক্র্যাপ করার জন্য বেসরকারি সংস্থার পাশাপাশি রাজ্য সরকারগুলির তরফ থেকেও স্ক্র্যাপিং সেন্টার তৈরি করা হবে। আর এই নিয়মের ফলে যেমন পুরাতন গাড়ির মালিকরা নতুন গাড়ি কেনার ক্ষেত্রে সুবিধা পাবেন ঠিক তেমনি দেশের গাড়ি শিল্পের আরও অগ্রগতি হবে বলে মনে করছে কেন্দ্র।

মূলত পরিবেশ দূষণ রুখতে কেন্দ্র সরকারের তরফ থেকে নতুন যে নীতি আনা হয়েছে তার চারটি ধাপ রয়েছে। যেগুলির মধ্যে গ্রিন ট্যাক্স, লেভি ধার্য করা হবে বায়ু দূষণকারী গাড়িগুলির ক্ষেত্রে। এছাড়াও পুরাতন গাড়ির ক্ষেত্রে ফিটনেস টেস্ট এবং পলিউশন টেস্ট বাধ্যতামূলক করা হচ্ছে।

Check Also

সরকারি হাসপাতালে Covaxin-এর দাম ৬০০টাকা, বেসরকারিতে ১২০০

সেরামের পর এবার ভারত বায়োটেক Bharat Biotech কোভ্যাক্সিনের Covaxin দাম ঘোষণা করল। রাজ্য সরকারগুলি কোভ্যাক্সিনের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *