Breaking News
Home / NEWS / সদ্যোজাতের আধার কার্ডের আবেদন কীভাবে করবেন জেনে নিন

সদ্যোজাতের আধার কার্ডের আবেদন কীভাবে করবেন জেনে নিন

আধার কার্ড দেশের প্রতিটা মানুষের কাছে অত্যন্ত প্রয়োজনীয় । ব্যাংক বা অন্যান্য যে কোন প্রতিষ্ঠানে এই কার্ড ব্যবহার করা হয়ে থাকে আই কার্ড হিসেবে। পাশপাশি কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুসারে আধার কার্ডের সঙ্গে অন্যান্য কার্ডের লিঙ্ক করানো যথেষ্ট প্রয়োজনীয়। তবে সদ্যোজাত সন্তানদের ক্ষেত্রে কিভাবে আধার কার্ড করানো হবে তা নিয়ে অনেক সময়ে অসুবিধার মধ্যে পড়তে হয় সাধারণ মানুষকে।

১২ ডিজিটের এই আধার নম্বর মূলত দেওয়া হয়ে থাকে uidai এর তরফে। এর সাহায্যে নিজের নাগরিকত্বের প্রমাণ এবং ভারতের যে কোন প্রদেশের যে কোন বাসিন্দা সম্পর্কে তথ্য সহজেই পাওয়া যায়। তবে ৫ বছরের নীচের শিশুদের ক্ষেত্রে biometric নেওয়া যায় না। সেক্ষেত্রে সেই সকল শিশুদের আধারের ক্ষেত্রে নির্ভর করতে হয় স্থানীয় তথ্য এবং মুখের ছবির উপরে। তবে সে ক্ষেত্রে ওই শিশুর আধার লিঙ্ক করা হয়ে থাকে শিশুর অভিভাবকের সঙ্গে। ৫ বছরের ওপরে বয়স হলেই বাচ্চাদের biomectric তথ্য আইরিস তথ্য নেওয়া প্রয়োজন।

শিশুদের ক্ষেত্রে আধার তথ্য সংগ্রহ পদ্ধতি প্রাপ্ত বয়স্কদের মতই। সেই কারণেই শিশুদের আধার তত্য নেওয়ার জন্য তাদের স্থানীয় কোন আধার সেন্টারে নিয়ে যেতে হবে। এছাড়াও অনলাইন পদ্ধতিতেও এই কাজ করা যায়। সে ক্ষেত্রে গ্রাহকদের uidai এর ওয়েবসাইটে যেতে হবে। সেখান থেকে আধার কার্ড রেজিস্ট্রেশন লিঙ্কে ক্লিক করতে হবে।

সেখানে গিয়ে শিশুর নাম , অভিভাবকের নাম ফোন নম্বর সহ প্রয়োজনীয় সকল তথ্য দিতে হবে। প্রয়োজনীয় সমস্ত তথ্য দেওয়ার পড়ে গ্রাহকদের নিজের ভৌগলিক এলাকা সম্পর্কে তথ্য দিতে হবে। চূড়ান্ত পর্যায়ে গ্রাহকদের নিজের কাছাকাছি enrollment centre বাছাই করতে হবে। সেখানে গিয়ে বাকি কাজ করতে হবে। তবে সেন্টারে যাওয়ার সময়ে গ্রাহকদের নিজেদের সঙ্গে সমস্ত কাগজপত্র নিয়ে যেতে হবে। বাচ্চাদের ক্ষেত্রে তাদের জন্ম সার্টিফিকেট নিয়ে যেতে হবে। এভাবেই সহজ ভাবে এই কাজ করা যাবে।

Check Also

সবচেয়ে দ্রুত করোনা টিকা তৈরির ক্ষেত্রে শীর্ষে ভারত

করোনার ভ্যাকসিন তৈরি করার ক্ষেত্রে মাইলস্টোন ছুঁল ভারত। বিশ্বের মধ্যে ভারতই সবচেয়ে দ্রুত করোনা ভ্যাকসিন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *