Breaking News
Home / NEWS / ব্যাঙ্ক থেকে ATM, ১লা মার্চ থেকে ৭ নিয়মের বদল

ব্যাঙ্ক থেকে ATM, ১লা মার্চ থেকে ৭ নিয়মের বদল

দৈনন্দিন জীবনের সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত এমন একাধিক ক্ষেত্রের নিয়মের পরিবর্তন ঘটে থাকে প্রতি মাসে। আর সেই ধারাবাহিকতা বজায় রেখে চলতি মাস অর্থাৎ মার্চ মাসের প্রথম দিন থেকেই ৭ নিয়মের পরিবর্তন ঘটলো। যেগুলি আমজনতার জেনে রাখাটা জরুরি।

১) রান্নার গ্যাসের দাম : ১লা মার্চ থেকে সিলিন্ডারের প্রতি ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাসের দামের পরিবর্তন হলো। ফেব্রুয়ারি মাসের তুলনায় চলতি মাসে রান্নার গ্যাসের দাম আরো ২৫ টাকা বৃদ্ধি পেল। এছাড়াও বেড়েছে বাণিজ্যিক গ্যাসের দাম। সে ক্ষেত্রে বাণিজ্যিক গ্যাসের দাম বেড়েছে সিলিন্ডার প্রতি ৯৭.৫০ টাকা।

২) IFSC কোড : পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ব্যাঙ্ক অফ বরোদা, বিজয় ব্যাঙ্ক ও দেনা ব্যাঙ্ক সহ একাধিক ব্যাঙ্ক মার্জ হয়ে যাওয়ার কারণে তাদের IFSC কোডের ক্ষেত্রে বেশকিছু রদবদল ঘটেছে। আর এই সকল রদবদল কার্যকর করা শুরু হয়েছে মার্চ মাসের ১ তারিখ থেকে। পাশাপাশি পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অফ বরোদা জানিয়েছে ৩১ শে মার্চের মধ্যে তাদের গ্রাহকদের MICR কোড দেওয়া চেকবুক দিয়ে দেওয়া হবে।

৩) স্পেশাল ট্রেন : লকডাউন পরবর্তী সময়ে ধীরে ধীরে ভারতীয় রেল পরিষেবাকে স্বাভাবিক ছন্দে ফেরানোর প্রচেষ্টায় রয়েছে ভারতীয় রেল। সেই মোতাবেক প্রতি মাসেই স্পেশাল ট্রেন হিসেবে বেশ কিছু ট্রেন চালানো হচ্ছে। মার্চ মাসে এমন ২২টি স্পেশাল ট্রেন চালানো হবে দেশের বিভিন্ন রুটে।

৪) SBI গ্রাহকদের KYC : প্রতিটি ব্যাঙ্কের তরফ থেকেই KYC চাওয়া হয়ে থাকে অ্যাকাউন্ট সুরক্ষার জন্য। আর ১লা মার্চ থেকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকদের KYC বাধ্যতামূলক করা হচ্ছে অ্যাকাউন্ট বাঁচিয়ে রাখার জন্য।

৫) ২০০০ টাকার নোট : ইতিমধ্যেই বেশ কিছু এটিএম থেকে ২০০০ টাকার নোট সরবরাহ করা বন্ধ করে দেওয়া হয়েছে। আর এবার ইন্ডিয়ান ব্যাঙ্ক জানিয়ে দিয়েছে তাদের এটিএম থেকে আর ২০০০ টাকার নোট পাওয়া যাবে না।

৬) FASTag : দেশের প্রতিটি গাড়িতে FASTag থাকাটা বাধ্যতামূলক বলে ঘোষণা করেছে কেন্দ্র সরকার। আর এই ঘোষণার পর বিনামূল্যে FASTag দেওয়ার অফার দেওয়া হয়েছিল। তবে মার্চ মাস থেকে আর বিনামূল্যে FASTag পাওয়া যাবে না।

৭) SBI গৃহঋণ : বিশেষ অফার এবং শর্ত সাপেক্ষে ৩১ শে মার্চ পর্যন্ত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের গ্রাহকদের গৃহঋণের ক্ষেত্রে বিশেষ ছাড় দিচ্ছে। প্রসেসিং ফি এর ক্ষেত্রে ছাড় দেওয়ার পাশাপাশি সুদের ক্ষেত্রেও ছাড় দেওয়া হচ্ছে।

Check Also

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি- উত্তর প্রদেশের উপরে থাকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *