Breaking News
Home / HEALTH / ভা’ই’রা’স দূর হঠাও, প্রতিদিন ব্যবহার করুন মাউথ ওয়াশ

ভা’ই’রা’স দূর হঠাও, প্রতিদিন ব্যবহার করুন মাউথ ওয়াশ

মহামারীর থাবায় বিপর্যস্ত গোটা বিশ্ব। ভ্যাক্সিন আবিস্কার এবং তার প্রয়োগ শুরু হয়ে গেলেও নতুন বছরেও তাড়া করে বেড়াচ্ছে অদৃশ্য ব্যধির ভয়। তবে করোনাকে হার মানিয়ে নিউ নর্মালে অনেকটাই স্বাভাবিক জীবনের ছন্দে ফিরেছি আমরা। ধীরে-ধীরে খুলছে স্কুল,কলেজ, অফিস কাছারি। তবে এখনও প্রকাশ্য স্থানে মাক্স এবং স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় সতর্কতা বিধি মেনে চলা জরুরি।

কারণ, আমরা নিজেরা যত সতর্ক এবং সচেতন থাকতে পারব ততই রোগের বিরুদ্ধে মোকাবিলা করতে সক্ষম হব। আর এই অবস্থায় লকডাউন উঠে গেলেও করোনা সংক্রমণ ঠেকাতে যেমন সরকারি নিষেধাজ্ঞা, গাইডলাই মেনে চলা প্রত্যেকের কর্তব্য তেমনই ভাইরাসকে দূরে হটাতে মাউথ ওয়াশের উপর ভরসা রাখতে পারেন আপনি।

কারন, নিয়মিত মাউথ ওয়াশ দিয়ে গার্গেল করলে করোনার মতো যেকোনও ধরনের জীবাণু, ক্ষতিকর ব্যাকটেরিয়া এবং ভাইরাসের হাত থেকে সুরক্ষা মিলবে। শুধু তাই নয়, সুস্থ এবং সুরক্ষিত থাকবে আপনার মুখগহ্বর।

আর এক্ষেত্রে আপনি প্রতিদিন অন্তত দিনে দুবার ভালো মাউথ ওয়াশ দিয়ে মুখ গার্গেল করতে পারেন। যদিও গার্গেল করার আগে আপনার মাউথ ওয়াশটি জীনাণুর বিরুদ্ধে লড়াইয়ে কতটা কার্যকরী তা একবার যাচাই করে নিন। নচেৎ হিতে বিপরীত হতে কতক্ষন?

যদিও মহামারী শুরুর দিন এখনও পর্যন্ত মারণ ব্যাধির বিরুদ্ধে লড়াইয়ে বাজারে অনেক ধরনের মাউথওয়াশ গজিয়ে উঠেছে। সেগুলি সব জীবাণু ধ্বংসে কতটা কার্যকরী তা হলফ করে বলা সম্ভব নয়। তবে আপনি চাইলেই একটু সতর্ক ভাবে সেরা মাউথওয়াশ বাছাই করতে পারেন আপনার নিজের এবং পরিবারের জন্য।

1: মাউথ ওয়াশ কেনার সময় খেয়াল রাখবেন সেটি যেন সেন্টিপ্লাইরিডিনিয়াম ক্লোরাইড(CPC) উপাদান যুক্ত হয়। এই সিপিসি মুখের ভিতরের জীবাণুর বিরুদ্ধে লড়াইয়ে কার্যকরী ভূমিকা পালন করে।

2: মাউথওয়াশ সবসময় যেন অ্যালকোহল মুক্ত হয়। নাহলে এই পানীয় মুখের ভিতরে মাড়ি বা দাঁতের পক্ষে ক্ষতি মোটেও হিতকারী হবে না।

3: ইচ্ছামত মাউথওয়াশ না কিনে সবসময় ডাক্তারদের সুপারিশ করা মাউথওয়াশ কিনুন। এতে সুস্থ থাকবেন আপনি।
4: মাউথওয়াশ কেনার সময় দাম নয়, আগে গুনগত মান বিচার করে দেখুন। তারপর কিনুন।

এছাড়াও বাজারে এখন নানারকম ব্রান্ডের মাউথ ওয়াশ পাওয়া যাচ্ছে। সব যে খারাপ হবে এমনটা কিন্তু নয়। শুধু আপনার যাচাইয়ের উপর নির্ভর করবে কোন মাউথওয়াশ কতটা উপকারী জীবাণু বিরুদ্ধে লড়াইয়ে। তবে আর দেরি কেন? এখনও যদি নিয়মিত মাউথওয়াশ দিয়ে গার্গেল না শুরু করেন, তাহলে আজ থেকেই এটি অভ্যাসে রাখুন। ফলাফলটা আপনি নিজেই বুঝতে পারবেন।

Check Also

পাই’লস সম’স্যার চির’স্থা’য়ী সমা’ধান লা’উ শা’ক!

পাইলস স’মস্যার চির’স্থা’য়ী – শীতের একটি সু’স্বাদু সব’জি হচ্ছে লা’উ শাক। এটি একটি ফ’লিক এসিড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *