Breaking News
Home / NEWS / আসছে ক’রো’না’র সেকেন্ড ওয়েভ? দেশের পাঁচ রাজ্যে উর্ধ্বমুখী গ্রাফ!

আসছে ক’রো’না’র সেকেন্ড ওয়েভ? দেশের পাঁচ রাজ্যে উর্ধ্বমুখী গ্রাফ!

মহারাষ্ট্রে যে করোনার প্রকোপ ফের বাড়তে চলেছে, তার ইঙ্গিত মিলেছিল দিন কয়েক আগেই। রাজ্যের কিছু অংশে সংক্রমণ থেকে বাঁচতে ইতিমধ্য়েই শুরু হয়েছে লকডাউন। কিন্তু শুধু মহারাষ্ট্র নয়। দেশের আরও পাঁচটি রাজ্য়েও করোনার আক্রান্তের গ্রাফ ক্রমশ উর্ধ্বমুখী। গত সপ্তাহে মহারাষ্ট্র ছাড়া কেরল, পঞ্জাব, ছত্তিশগড় ও মধ্য প্রদেশে বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। ফলে ক্রমশই বাড়ছে উদ্বেগ।

স্বাস্থ্য মন্ত্রকের তরফে খবর, মহারাষ্ট্রের মতো পঞ্জাবেও হঠাৎ করেই গত সাত দিনে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ২৪ ঘণ্টায় এই রাজ্যে আক্রান্ত হয়েছেন ৩৮৩ জন। গত সপ্তাহে মহারাষ্ট্রেও উল্লেখযোগ্যভাবে করোনার প্রকোপ বৃদ্ধি পেয়েছিল। সংক্রমণ এড়াতে উদ্ধব ঠাকরে সরকার রাজ্যজুড়ে নতুন নির্দেশিকা জারি করেছে। সংক্রমণে লাগাম টানতে মহারাষ্ট্রের তিন জেলায় সামাজিক দূরত্ববিধি মেনে চলা নিয়ে কড়াকড়ি করা হয়েছে। মহারাষ্ট্রে সদ্য শেষ হয়েছে গ্রাম পঞ্চায়েতের নির্বাচন। নির্বাচন চলাকালীন দূরত্ববিধি মেনে চলার নিয়ম শিকেয় উঠেছিল। তারই জেরে রাজ্যে নতুন করে করোনার সংক্রমণ বিপজ্জনক আকার নিয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

মহারাষ্ট্র ছাড়া কেরলেও উত্তরোত্তর বাড়ছে আক্রান্তের সংখ্যা। ভারতের মোট আক্রান্তের ১.৩০ শতাংশই কেরলের বাসিন্দা। এই দুই রাজ্যে করোনার অ্যাক্টিভ মামলার সংখ্যা ৭৫.৮৭ শতাংশ। ফের নতুন করে মহারাষ্ট্রে ৬ হাজার ১১২ জন করোনা আক্রান্ত হয়েছেন। একইসঙ্গে একদিনে করোনা আক্রান্ত হয়ে সেরাজ্যে মৃত্যু হয়েছে ৪৪ জনের। দেশে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকেই মহারাষ্ট্রে হু-হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা।
প্রথম থেকেই মহারাষ্ট্রেই করোনার সর্বাধিক সংক্রমণ ছড়ায়। এখনও পর্যন্ত সেই পরিসংখ্যান জারি।

স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী শনিবার সকাল পর্যন্ত মহারাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ২০ লক্ষ ৮১ হাজার ৫২০ জন। সেরাজ্যে করেনাায় মৃতের সংখ্যা বেড়ে ৫১ হাজার ৬৬৯। একদিনে মহারাষ্ট্রে ২ হাজার ১৫৯ জন করোনামুক্ত হয়েছেন। মহারাষ্ট্রের স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ৭৫ দিনর রেকর্ড ভেঙেছে রাজ্যের দৈনিক সংক্রমণ। শেষবার একদিনে রাজ্যে ৬ হাজারের বেশি করোনা সংক্রমিত হয়েছিলেন গত বছরের ৩০ অক্টোবর। তারপর এই প্রথম একদিনে রাজ্যে করোনা সংক্রমিতের সংখ্যা ৬ হাজার ছাড়িয়েছে। একদিনে বাণিজ্যনগরী মুম্বইয়ে ৮২৩ জন ও পুণেতে ১ হাজার ১৫ জন করোনা আক্রান্ত হয়েছেন।

তবে এর মধ্যে সুখবরও রয়েছে। ১৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে গত ২৪ ঘণ্টায় কোনও করোনা আক্রান্তের খবর পাওয়া যায়নি। সেগুলি হল- তেলাঙ্গানা, হরিয়ানা, জম্মু ও কাশ্মীর, ঝাড়খণ্ড, হিমাচল প্রদেশ, ত্রিপুরা, অসম, চণ্ডীগড়, লাক্ষাদ্বীপ, মণিপুর, মেঘালয়, লাদাখ, মিজোরাম, সিকিম, নাগাল্যান্ড. অরুণাচল প্রদেশ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, দাদরা ও নগর হাভেলি, দমন ও দিউ।

Check Also

সরকারি হাসপাতালে Covaxin-এর দাম ৬০০টাকা, বেসরকারিতে ১২০০

সেরামের পর এবার ভারত বায়োটেক Bharat Biotech কোভ্যাক্সিনের Covaxin দাম ঘোষণা করল। রাজ্য সরকারগুলি কোভ্যাক্সিনের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *