Breaking News
Home / WORLD / নিলামে উঠছে রত্ন খচিত প্রস্তরখণ্ডসহ দুর্লভ উল্কাপিন্ড!

নিলামে উঠছে রত্ন খচিত প্রস্তরখণ্ডসহ দুর্লভ উল্কাপিন্ড!

শুরু হতে যাচ্ছে ক্রিস্টিজ অকশন হাউস নিলামকারী একটি অনলাইন প্রতিষ্ঠানে মহাজাগতিক উল্কাপিণ্ডের নিলাম। এর মূল আকর্ষণ হিসেবে রয়েছে সাত বিলিয়ন বছরের পুরোনো একটি প্রতিকৃতি। অস্বাভাবিক পথে পৃথিবীতে আগমণ ঘটে ওই উল্কাপিণ্ডের।

প্রতিষ্ঠানটির তথ্যানুসারে, ‘এই পিণ্ড পৃথিবীতে পতিত হওয়ার সময় অন্যান্য উল্কাপিণ্ডের মতো উলটে বা গড়িয়ে যায়নি। বরং বেশ স্থিতিশীল অবস্থায় ছিল’। প্রায় ১৬ পাউন্ড ওজনের এ প্রস্তরখণ্ড ৫০ থেকে ৮০ হাজার মার্কিন ডলারে বিক্রি হবে বলে ধারণা করা হচ্ছে। উল্কাটির বিভিন্ন দিকে বিচিত্র ও পার্থক্যসূচক চিহ্ন রয়েছে।

আরও রয়েছে চাঁদ ও মঙ্গল গ্রহের বিভিন্ন নমুনা, আকর্ষণীয় লৌহ উল্কাপিণ্ড এবং রত্ন খচিত প্রস্তরখণ্ড। নিলামে মঙ্গল গ্রহের আড়াআড়ি একটি পাথর রয়েছে, যার গায়ে গ্রহটির শিশির কণা জমে ছিল। প্রস্তরখণ্ডের মূল্য ৩০ থেকে ৫০ হাজার মার্কিন ডলারের মধ্যে ধরা হয়েছে।

উল্কাপিণ্ড হলো মহাজাগতিক ক্ষুদ্র প্রাকৃতিক বস্তু, যা পৃথিবীর বায়ুমণ্ডল অতিক্রম করে ভূ-পতিত হয়। কিছু উল্কাপিণ্ড জাদুঘরে প্রদর্শনের জন্য রাখা হলেও ৭৫টি উল্কাপিণ্ড বিক্রির জন্য তোলা হচ্ছে ‘ডিপ ইমপ্যাক্ট:মার্টিয়ান, লুনার অ্যান্ড আদার রেয়ার মিটিওরাইটস’ নিলামটিতে। এসব অপার্থিব বস্তু নিলামে তুলে সৌখিন সংগ্রহকারীদের দৃষ্টি আকর্ষণ করেছে তারা।

Check Also

প্রতিবছর আকাশ থেকে বৃষ্টির মত ঝরে পড়ে মাছ এই শহরে!

বছরের নির্দি’ষ্ট সময়ে আকাশ থেকে ঝরে পড়ে মাছ। এলাকায় মৎস্য বৃ’ষ্টি নামেই এই ঘটনা পরিচিত। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *