Breaking News
Home / LIFESTYLE / সোমবার থেকে চালু হচ্ছে ‘মায়ের রান্নাঘর’, রইলো ৫ টাকায় খাবারের তালিকা

সোমবার থেকে চালু হচ্ছে ‘মায়ের রান্নাঘর’, রইলো ৫ টাকায় খাবারের তালিকা

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভোটের আগে রাজ্যের অন্তর্বর্তী বাজেট পেশ করে ঘোষণা করেছিলেন জুন মাসের পরেও বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়া হবে রাজ্যের বাসিন্দাদের। এর পাশাপাশি আরও একটি ঘোষণা ছিল, যা হলো ‘মায়ের রান্নাঘর’। ‘মায়ের রান্নাঘর’ প্রকল্পের মধ্য দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন স্বল্পমূল্যে গরিবদের মুখে রান্না করা খাবার তুলে দেওয়া হবে।

আর সেই ঘোষণার সাত দিনের মধ্যেই ভোটের আগে মাস্টার স্ট্রোক খেলতে দেখা গেল শাসক দলকে। শুক্রবার জানা যায় আগামী সোমবার থেকে চালু হতে চলেছে এই ‘মায়ের রান্নাঘর’ প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে মাত্র ৫ টাকায় রাজ্য সরকারের তরফ থেকে চাহিদা সম্পন্ন গরিব মানুষদের মুখে দুপুরের খাবার তুলে দেবে।

সরকারি সূত্রে জানা গিয়েছে, ৫ টাকার এই খাবার হবে আমিষ খাবার। খাবারের তালিকায় থাকছে ২০০ গ্রাম চালের ভাত, ডাল, সবজি এবং ডিম। আর এই তালিকা প্রকাশের সাথে সাথে রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম দাবি করেন, দেশের স্বাধীনতার পর এই প্রথম কলকাতায় ৫ টাকায় পেট পুরে খাবারের যোগান দিতে চলেছে তৃণমূল সরকার।

জানা গিয়েছে আগামী সোমবার প্রথম ধাপে কলকাতার ১৬টি বরোতে দুপুরের এই খাবারের যোগান দেবে পুরসভা। এরপর ধাপে ধাপে ১৪৪টি পৌরসভায় চালু হবে ‘মায়ের রান্নাঘর’ প্রকল্প। এরপর ভ্যালেন্টাইন ডে’র পরদিন থেকে রাজ্যের সমস্ত জেলাতেই চালু করা হবে।

Check Also

রা’ন্না ছাড়াও মাইক্রোওভেন দিয়ে এই কাজ গুলো ক’রতে পারেন যা আগে কখনই করেন নি!

মাইক্রোওভেন এখন প্রায় প্রতিটি মধ্যবিত্ত পরিবারেই সামিল৷ খাবার গরম ক’রতে মাইক্রোওভেনের ব্যবহার আম’রা সবাই জানি৷ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *