Breaking News
Home / LIFESTYLE / বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে এই ১০টি ভু-ল ভু-লেও কখনো করবেন না, সা-বধান!

বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে এই ১০টি ভু-ল ভু-লেও কখনো করবেন না, সা-বধান!

বর্তমান যুগে আমরা যত উন্নত হচ্ছি তত উন্নত হচ্ছে আমাদের চাওয়া-পাওয়া গু-লি । এবং এই চাহিদা থেকেই বাজারে এসেছে অত্যাধুনিক জিনিসপত্র । আগে মাটির উনুনের গ্রামগঞ্জে রান্না হতো । সেই উনুন এখন বি-লুপ্ত কারণ প্রায় প্রতিটি বাড়িতে চলে এসেছে গ্যাসের সুবিধা। শুধুমাত্র একটি ফোন কলের মাধ্যমে বুক হয়ে যায় আজকালকার দিনে একটি গ্যাস সিলিন্ডার ।

এবং যার দ্বারা আপনি অনায়াসে খুব তাড়াতাড়ি তৈরি করে নিতে পারবেন আপনার প্রয়োজনীয় খাবার বা অন্যান্য জিনিস। বর্তমান যুগে গ্যাসের অ-প-রিহার্য অবদান রয়েছে তার পাশাপাশি রয়েছে বেশকিছু বি-পদ । কাজেই আপনারা যদি বাড়িতে গ্যাস সিলিন্ডার দেখে থাকেন তাহলে এই নিয়ম গু-লি মেনে চলুন সতর্ক থাকুন সবসময় তাহলে এ-ড়িয়ে চ-লা যাবে যেকোনো ধরনের বি-পদ কে। প্রথমত গ্যাস সিলিন্ডার যে পাইপ রয়েছে তাতে আই এস আই ছাপ যুক্ত কিনা সেটি ভালোমতন লক্ষ্য করুন ।

যদি তেমনটা না হয় তাহলে জানবেন সেটি নকল পাইপ । আর নকল পায়ের দ্বারা গ্যাস সিলিন্ডার ব্যবহার করলে যেকোনো সময় ঘটে যেতে পারে বড় বি-পদ সবসময় আইএসআই ছাপ যুক্ত ব্যবহার করুন। গ্যাস সিলিন্ডার থেকে গ্যা-স নি-র্গমন বে-র ক-রার জ-ন্য যে ছিপি থাকে সেটি ব্যবহারের পর ভালো রকম ভাবে আ-টকে দিন। যাতে কোনো কারণে সেখান থেকে গ্যাস বেরিয়ে যেতে না পারে । যদি কোনো কারণে গ্যাস বেরিয়ে যায় এবং তার সংস্পর্শে যদি কোন আ-গু-নের ফু-লকি আসে তাহলে যেকোনো ধরনের ব-ড় বি-পদ ঘ-টতে পা-রে ।

কাজেই এই ধরনের ঘটনা গু-লি আপনাদেরকে সব সময় সচেতন থাকা দরকার। সিলিন্ডারের উপররে কখনওই কোনও কাপড়, বাসন ইত্যাদি রাখবেন না। পাইপটি নিয়মিত ভিজে কাপড় দিয়ে পরিষ্কার করুন, কিন্তু ভুলেও সাবান জল ব্যবহার করবেন না। ২ বছর অন্তর অবশ্যই পাইপটি বদলে ফেলুন। গ্যাসের ওভেনটি সব সময়ে সিলিন্ডারের অন্তত ছয় ইঞ্চি উপরে রাখুন। ওভেনের উপর যাতে সরাসরি হাওয়া না লাগে, সেদিকে লক্ষ্য রাখুন।

Check Also

রা’ন্না ছাড়াও মাইক্রোওভেন দিয়ে এই কাজ গুলো ক’রতে পারেন যা আগে কখনই করেন নি!

মাইক্রোওভেন এখন প্রায় প্রতিটি মধ্যবিত্ত পরিবারেই সামিল৷ খাবার গরম ক’রতে মাইক্রোওভেনের ব্যবহার আম’রা সবাই জানি৷ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *