Breaking News
Home / NEWS / বদলে গেলো ব্যাঙ্কিং এই চার নিয়ম, ফের কপালে ভাঁ-জ মধ্যবিত্তের, চাপে সাধারণ মানুষ!

বদলে গেলো ব্যাঙ্কিং এই চার নিয়ম, ফের কপালে ভাঁ-জ মধ্যবিত্তের, চাপে সাধারণ মানুষ!

আরো একবার বেশ বড়সড় নিয়মের পরিবর্তন নিয়ে এলো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । আমরা দেখেছিলাম সাধারণ মানুষের সুবিধার্থে এর আগে বিভিন্ন বিভিন্ন রকম সিদ্ধান্ত নিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । কখনও কখনও সেগু-লি উপকারের হলেও এমন বেশ কিছু নিয়ম রয়েছে যেগু-লি মানুষকে ফেলেছিল বিভ্রা-ন্তিতে ।

পুনরায় সেই সমস্ত নিয়ম গু-লি কে নতুন করে বিবেচনা করে নতুন ভাবে প্রয়োগ করা হয়েছিল আরবি এর পক্ষ থেকে । তবে সম্প্রতি সে রকম আরো একবার নতুন নিয়ম পরিবর্তন করল প্রয়োগ করলো আর বি আই।

সাধারণত ব্যাংকের মধ্যে আমার টাকা জমা রাখি এই কারণেই কারণ চাকরি শেষ হয়ে যাওয়ার পর অবসর জীবনে যাতে আমাদের কোন সমস্যার সম্মুখীন না হতে হয় । তাই সারা জীবনের উপার্জন সারা বছরের উপার্জন আমরা সাধারণত ব্যাংকের মধ্যে জমা রেখে থাকি । তার পাশাপাশি ব্যাংকে যেহেতু অধিক নিরাপত্তা পাওয়া যায় তাই অধিকাংশ মানুষ বেঁচে নাই ব্যাংকে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া যে সমস্ত পরিবর্তনগুলি এনেছে আসুন দেখে নেওয়া যাক সে গু-লি কি কি।

প্রথমত:- দেশের প্রায় ১৮০০ ব্যাংকে এখনো চেক পেমেন্ট ডেভলপমেন্ট হয়নি এবং চেক পেমেন্ট কে আরো মসৃণ করে তুলতে এই বছরের সেপ্টেম্বরে মাসের মধ্যেই প্রতিটি ব্যাংকে সিটিএস বসানো হবে এমনটা জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

দ্বিতীয়তঃ রিজার্ভ ব্যাংকের ঘোষণা অনুযায়ী, এখন থেকে ছোট ব্যবসায়ীরাও ব্যাংকে গিল্ট অ্যাকাউন্ট খুলতে পারবেন। অর্থনীতিবিদদের পক্ষ থেকে মনে করা হচ্ছে, এর ফলে ছোট ব্যবসায়ীরা নিশ্চিত আয়ের সবচেয়ে বিকল্প বিনিয়োগ পেতে চলেছেন

তৃতীয়তঃ ক্রেডিট পলিসির নিয়ম পরিবর্তন করলেও সুদের হার সম্পর্কিত কোন নিয়ম পরিবর্তন করেনি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । যার ফলে মনে করা হচ্ছে যে কোষাগারে ঘা-ট-তি পূরণের জন্য এই ধরনের সিদ্ধান্ত নিয়েছে তারা।

চতুর্থত:- অনলাইন ট্রানজেকশনের ক্ষেত্রে যে সমস্ত সংস্থাগুলি যুক্ত রয়েছে তাদেরকে ২৪ ঘণ্টা হেল্পলাইন চালু করা নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । কোন কারনে গ্রাহকরা যাতে অসুবিধাই না পরে সে জন্য যত সম্ভব তাড়াতাড়ি সম্ভব হেল্পলাইন চালু করতে হবে সেই সমস্ত কোম্পানিগু-লিকে।

Check Also

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি- উত্তর প্রদেশের উপরে থাকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *