Breaking News
Home / NEWS / পু’রাতন গাড়ি রাস্তা’য় নামা’তে হলেই লাগবে Green Tax, ঘোষণার পথে কেন্দ্র

পু’রাতন গাড়ি রাস্তা’য় নামা’তে হলেই লাগবে Green Tax, ঘোষণার পথে কেন্দ্র

নতুন গাড়ি হোক অথবা পুরাতন গাড়ি রাস্তায় নামাতে গেলে অর্থাৎ চালানোর জন্য লাগে Road Tax, Fitness Certificate, Insurance, চালকের Driving License সহ আরও একাধিক কাগজপত্র। আর এবার যদি আপনার বাড়িতে পুরাতন গাড়ি থেকে থাকে তাহলে সেই গাড়ি রাস্তায় নামানোর জন্য সংযোজন হতে চলেছে আরও একটি দরকারি Tax, যা হলো Green Tax।

মূলত দূষণ নিয়ন্ত্রণ করার জন্য কেন্দ্র সরকারের তরফ থেকে এই বড় পদক্ষেপের পথে হাঁটা হতে পারে। এই পদক্ষেপ অনুসারে জানা গিয়েছে ৮ বছর বা তার বেশি পুরাতন গাড়ি রাস্তায় নামানোর ক্ষেত্রে গাড়ির মালিককে দিতে হবে Green Tax। তবে এখনই তা প্রস্তাবিত অংশ। প্রস্তাব এসেছে পুরাতন গাড়ি থেকে দূষণ নিয়ন্ত্রণ করার জন্য। এই Tax বসানো হলে রাস্তায় অত্যধিক পুরাতন গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করা যাবে বলে মনে করছে মন্ত্রক। ইতিমধ্যেই এই প্রস্তাবে সায় দিয়েছেন কেন্দ্রীয় পরিবহনমন্ত্রী নীতিন গড়কড়ি।

কেন্দ্রীয় পরিবহনমন্ত্রী এই প্রস্তাবে সায় দিলেও এখনই তা চূড়ান্ত সিদ্ধান্ত হিসেবে গ্রহণ করা হয়নি। চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করার আগে রাজ্যগুলির থেকে মতামত চাওয়ার জন্য প্রস্তাব পাঠানো হয়েছে। রাজ্যগুলি সেই প্রস্তাবে কি মতামত দেয় তার দিকেই তাকিয়ে রয়েছে কেন্দ্রীয় পরিবহন মন্ত্রক।

কিভাবে এই Green Tax দিতে হবে?

প্রস্তাব অনুসারে জানা গিয়েছে, বাণিজ্যিকভাবে ব্যবহৃত গাড়িগুলির ক্ষেত্রে ৮ বছরের পুরাতন গাড়ির ক্ষেত্রে এবং ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রে ১৫ বছর পুরাতন হলেই এই Green Tax জমা করতে হবে। গাড়ির ফিটনেস সার্টিফিকেট পুনর্নবীকরণের সময় এই ট্যাক্স জমা করতে হবে গাড়ির মালিককে। গাড়ির ক্ষেত্রে যে রোড ট্যাক্স হয় তার ১০ থেকে ২৫ শতাংশ বেশি হতে পারে Green Tax।

Check Also

সরকারি হাসপাতালে Covaxin-এর দাম ৬০০টাকা, বেসরকারিতে ১২০০

সেরামের পর এবার ভারত বায়োটেক Bharat Biotech কোভ্যাক্সিনের Covaxin দাম ঘোষণা করল। রাজ্য সরকারগুলি কোভ্যাক্সিনের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *