Breaking News
Home / HEALTH / পরিপাকতন্ত্রে সাংঘাতিক প্রভাব ফেলছে ক’রো’না, এই লক্ষণ দেখে এখনই সাবধান হোন

পরিপাকতন্ত্রে সাংঘাতিক প্রভাব ফেলছে ক’রো’না, এই লক্ষণ দেখে এখনই সাবধান হোন

করোনা আক্রান্ত হলেও সহজে এখনও বোঝার উপায় নেই। কারণ এক এক জনের শরীরে এক এক রকমের উপসর্গ নিয়ে আসছে এই ভাইরাস। কিছু ক্ষেত্রে সাধারণ জ্বর ও সর্দির মতো উপসর্গ থাকায় মানুষের বুঝে ওঠা আরও কঠিন হয়ে উঠছে। তবে শ্বাসযন্ত্র শুধু নয়, কোভিড পরিপাকতন্ত্রের উপরেও বড় প্রভাব ফেলতে পারে।

এমনকী মানুষের খাদ্যাভ্যাসেও প্রভাব ফেলতে পারে কোভিড১৯ এবং আক্রান্ত ব্যক্তিকে খুবই দুর্বল করে দেওয়ার ক্ষমতা রাখে। তাই জেনে নেওয়া যাক, ঠিক কোন উপসর্গগুলি দেখলে বুঝবেন, কোভিড ১৯ আপনার পরিপাকতন্ত্রকে নিশানা করেছে। এই উপসর্গগুলি দেখলে সাবধান হোন।

১) খাদ্যাভ্যাসে বদল আনতে পারে কোভিড ১৯। খিদে কমিয়ে দিতে পারে। বিশেষ করে কারও স্বাদ বা গন্ধ চলে গেলে খিদে কমে যাওয়ার প্রবণতা থাকে। খাবার হজম করতেও সমস্যা দেখা দিতে পারে। চিনে কোভিড আক্রান্তদের উপর একটি সমীক্ষা চালানোর পরে দেখা গিয়েছিল ৮০ শতাংশ মানুষের খিদে কমে গিয়েছে। শুধু কোভিড আক্রান্ত নয়, যাঁরা কোভিড থেকে সেরে উঠছেন তাঁদের মধ্যেও এই লক্ষণ দেখা যাচ্ছে।

২) পেট খারাপকে খুব একটা গুরুত্ব দেন না অনেকেই। কিন্তু কোভিডের কারণেই এই সমস্যার শিকার হচ্ছেন অনেকেই। একটি গবেষণা থেকে জানা যাচ্ছে, যাঁদের মধ্যে এই উপসর্গগুলি দেখা যাচ্ছে, তাঁদের মধ্যে বেশিদিন ধরে ভাইরাসটি থাকছে। এছাড়া শরীরে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেমে দীর্ঘদিনের জন্য প্রভাব ফেলছে কোভিড।

৩) বমি বমি ভাব অথবা বমি হওয়াও দেখা গিয়েছে অনেকের ক্ষেত্রে। ইউহানে হওয়া একটি সমীক্ষায় দেখা গিয়েছিল কোভিড আক্রান্তদের ১০ শতাংশ মধ্যে জ্বর আসার ২ দিন আগে বমি বমি ভাব দেখা গিয়েছিল। এটি বড় ইনফেকশনের লক্ষণ।

Check Also

১৫ টাকার যে ফলটি খেলে ১০ দিনের মধ্যে ডায়াবেটিস চিরতরে নির্মূল। জেনে নিন সেই ফলের নাম…

ডায়াবেটিস চিরতরে নির্মূল – ডায়াবেটিস বা বহুমূত্র রোগে আক্রান্ত মানুষের সংখ্যা দিনে দিনে বাড়ছে। এ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *