Breaking News
Home / HEALTH / করোনা সেরে যাওয়ার পরেও কি ক্ষতিগ্রস্ত ফুসফুস, কয়েকটি উপসর্গ দেখে বুঝুন

করোনা সেরে যাওয়ার পরেও কি ক্ষতিগ্রস্ত ফুসফুস, কয়েকটি উপসর্গ দেখে বুঝুন

করোনা ভাইরাস মানুষের শরীরে ভিন্ন প্রতিক্রিয়া দেখাচ্ছে। বিভিন্ন রকমের উপসর্গের অভিজ্ঞতা হচ্ছে মানুষের। কিন্তু প্রধাণত শ্বাসযন্ত্রের উপর প্রভাব ফেলছে এই ভাইরাস। প্রাথমিক ভাবে সামান্য উপসর্গ দেখা গেলেও, তা পরে বড় আকার নিচ্ছে। কোভিড সেরে গেলেও তার প্রভাব থেকে যাচ্ছে ফুসফুসের উপরে।

বিশেষজ্ঞদের মতে, করোনা ভাইরাসের জেরে ফুসফুসের উপরে প্রভাব পড়ছে। কখনও কখনও তা নিউমোনিয়ার আকার নিচ্ছে। কয়েকটি বিশেষ উপসর্গ দেখেই বোঝা যায়, কোভিড ফুসফুসের উপর দীর্ঘমেয়াদি নাকি স্বল্পমেয়াদি প্রভাব ফেলেছে। জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

শ্বাসযন্ত্রে করোনা ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়তে থাকে। যার ফলে জোরে ও অনবরত কাশি হয়। শুধু শুকনো কাশি নয়। এক্ষেত্রে সাধারণ কাশিও দেখা যায় চানা ২-৩ সপ্তাহ ধরে। অর্থাৎ বোঝা যায় করোনা ফুসফুসের উপরে বড় প্রভাব ফেলছে।

দ্বিতীয়ত শ্বাসকষ্ট হলে বা অল্প পরিশ্রমেই হাঁপ ধরা থেকে বোঝা যায় যে ফুসফুসের উপরে প্রভাব ফেলেছে কোভিড। শ্বাসকষ্টের মাত্রা এমন জায়গায় পৌঁছয় যে ফুসফুসে অক্সিজেন পৌঁছয় না। করোনা থাকাকালীন যাদের অক্সিজেনের সাহায্য লাগছে এবং সেরে যাওয়ার পরেও কিছু সমস্যা থেকে যাচ্ছে তাঁদের ফুসফুসের উপর দীর্ঘমেয়াদি প্রভাব পড়ছে বলেই জানাচ্ছেন চিকিৎসকরা । এছাড়াও কোভিড সেরে গেলেও কিছু ক্ষেত্রে রোগীর বুকে ব্যথার অভিজ্ঞতা থাকছে। এর থেকে আন্দাজ করা যায় যে শ্বাসযন্ত্র কোভিডের কারণে বেশ খানিকটা ক্ষতিগ্রস্ত হয়েছে।

Check Also

১৫ টাকার যে ফলটি খেলে ১০ দিনের মধ্যে ডায়াবেটিস চিরতরে নির্মূল। জেনে নিন সেই ফলের নাম…

ডায়াবেটিস চিরতরে নির্মূল – ডায়াবেটিস বা বহুমূত্র রোগে আক্রান্ত মানুষের সংখ্যা দিনে দিনে বাড়ছে। এ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *