Breaking News
Home / LIFESTYLE / ক্ষতিকর বন্ধুদের যেভাবে জীবন থেকে দূর করবেন

ক্ষতিকর বন্ধুদের যেভাবে জীবন থেকে দূর করবেন

আপনি বড় হওয়ার সাথে সাথে একটি বিষয় লক্ষ্য করবেন যে, আপনার কিছু বন্ধু আছে যারা শুধু আপনাকে কটাক্ষ করায় ব্যস্ত থাকে। এসব টক্সিক মানুষগুলোকে জীবন থেকে ঝেড়ে ফেলে দিন।

যদি দেখেন আপনার বন্ধুটি আপনার জীবনকে আরো কঠিন করে তুলছে তবে ওই বন্ধুকে আপনার জীবন থেকে বাদ দিন।

একটি ভালো বন্ধু আপনার জীবনে ইতিবাচক ধারণ দেবে এবং আপনার জীবনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। অনেক দিনের বন্ধুত্ব বাদ দেওয়া আসলেই কঠিন। তবে সেই বন্ধু যদি আপনার জীবনকে নেতিবাচকতায় ভরে তোলে তাহলে এমন বন্ধু থাকার চেয়ে না থাকাই ভালো।

কয়েকটি বিষয় অবলম্বন করে এসব টক্সিক মানুষকে আপনার জীবন থেকে দূরে রাখুন।

কি বলবেন ও কিভাবে বলবেন ঠিক করে নিন:

একবার আপনি নিশ্চিত হয়ে উঠলেন যে বন্ধুত্বটি বিষাক্ত হয়ে উঠেছে এই বন্ধুত্ব রেখে কোন লাভ নেই সেক্ষেত্রে যোগাযোগ করা জরুরী। কোথায় কিভাবে আপনার বন্ধুটিকে বিষয়টি বলবেন তা আগেই ঠিক করুন। অনলাইন চ্যাটের চেয়ে চেষ্টা করুন সামনাসামনি কথা বলতে।

আনুষ্ঠানিকভাবে বন্ধুত্ব শেষ:

আপনার বন্ধুকে সরাসরি যেয়ে বলুন বন্ধুত্ব শেষ করতে চান। তবে দুজনের কেউ যেনো রাগান্বিত না হয়ে ওঠেন সে বিষয়ে খেয়াল রাখতে হবে। দুজন বসে কথা বলুন। তারপর বলুন আপনি তার সাথে বন্ধুত্ব রাখতে চাচ্ছেন না কি কারণে।

ধীরে ধীরে সরে আসুন:

আস্তে আস্তে যোগাযোগ, দেখা করা কমিয়ে দিন। এতে করে একটা সময় যোগাযোগ একেবারে বন্ধ হয়ে যাবে। তবে দু পক্ষেরই সম্মতি থাকতে হবে। না হলে একপক্ষ অপরপক্ষকে ঘৃণা করা শুরু করবে।

পুরোপুরি যোগোযোগ বন্ধ করা:

যদি আপনার বন্ধুত্বের মধ্যে আক্রমণাত্বক হয়ে উঠে আসে তাহলে একবারে যোগাযোগ বন্ধ করে দিন। নিজেকে ওই পরিস্থিতি থেকে দূরে সরিয়ে আনুন। ওই পরিস্থিতি থেকে সরে আসতে আপনি সরাসরি তাদেরকে ব্লক করতে পারেন।

সূত্র: হেলথ শটস

Check Also

রা’ন্না ছাড়াও মাইক্রোওভেন দিয়ে এই কাজ গুলো ক’রতে পারেন যা আগে কখনই করেন নি!

মাইক্রোওভেন এখন প্রায় প্রতিটি মধ্যবিত্ত পরিবারেই সামিল৷ খাবার গরম ক’রতে মাইক্রোওভেনের ব্যবহার আম’রা সবাই জানি৷ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *