Breaking News
Home / HEALTH / রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চান? মেনে চলুন এই ৮টি নিয়ম

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চান? মেনে চলুন এই ৮টি নিয়ম

করোনা মহামারিতেই কেটেছে চলতি বছর। নিজের শরীর সম্পর্কে আমাদের যত্নশীল হতে শিখিয়েছে এ বছর। আগামী বছরও যেন সুস্থ থাকা যায়, সে জন্য দরকার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। আগামী বছর শরীরের রোগ প্রতিরোধ করার কিছু উপায় জেনে নেওয়া যাক।

২০২০ আমাদের যা শিক্ষা দিয়েছে তা অবশ্যই মাথায় রাখতে হবে। এর জের ধরেই আগামীতে সুস্থ থাকতে হবে, মেনে চলতে হবে কয়েকটি নিয়ম।

ডায়েটে প্রোটিন রাখা

ভারতের টাটা নিউট্রি কর্নার পুষ্টি বিশেষজ্ঞ কবিতা দেবগান বলেছেন, প্রোটিনে থাকা অ্যামিনো এসিড শরীরকে অ্যান্টিবডি তৈরিতে সহায়তা করে এবং আপনাকে বিভিন্ন সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

আদা ও রসুন

আপনার ডায়েটে আদা এবং রসুন রাখুন। রসুনে অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিবায়োটিক রয়েছে। ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা অনুসারে, এতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যও রয়েছে, যা রোগ প্রতিরোধক কোষের কার্যকারিতা বাড়িয়ে তুলতে পারে। অন্যদিকে আদা প্রদাহ হ্রাস করে এবং এর অ্যান্টিমাইক্রোবায়াল বৈশিষ্ট্যগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখে।

অশ্বগন্ধা

পোল্যান্ডের ন্যাশনাল কলেজ অব ন্যাচারাল মেডিসিনের এক গবেষণা অনুসারে, অশ্বগন্ধার ইমিউনোলজিক প্রভাব রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা আরো বাড়িয়ে তুলতে পারে। এ ছাড়া এর অ্যান্টি-অক্সিডেন্ট প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

জার্নাল অব স্পোর্ট অ্যান্ড হেলথ সায়েন্সে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে, পরিমিত ব্যায়াম আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং রোগ প্রতিরোধক কোষকে উদ্দীপিত করতে সহায়তা করে।

ভালো ঘুম

ঘুম কম হলে শরীরের রোগ-জীবাণুর সঙ্গে লড়াই করার ক্ষমতা কমে যায়। সুতরাং ভালো ঘুমের চেষ্টা করুন। আপনি যখন ঘুমাবেন, আপনার টি কোষগুলো সক্রিয় হবে, যা রোগ-জীবাণুর সঙ্গে লড়াই করতে ভূমিকা পালন করে।

ভিটামিন ‘সি’

নিউট্রিয়েন্টস জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে ভিটামিন ‘সি’ বিভিন্ন সেলুলার ফাংশন সমর্থন করে, যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অবদান রাখে।

অ্যালকোহল গ্রহণ কমানো

সাময়িকী পর্যালোচনা জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে, অত্যধিক অ্যালকোহল পান করা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাধাগ্রস্ত করতে পারে, যা আপনাকে সংক্রমণের ঝুঁকিতে ফেলে দেয়।

ধূমপান কমানো

আমেরিকান সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) মতে, ধূমপান আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দিতে পারে, সুতরাং এ থেকে দূরে থাকাই ভালো। ধূমপায়ীদের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা আরো বেশি।

সূত্র : হেলথ শটস।

Check Also

ক’রো’না’য় সুস্থ থাকতে ফুসফুসের ব্যায়াম

করোনাভাইরাস থেকে ফুসফুসকে রক্ষা করতে ও কার্যকারিতা বাড়াতে সাধারণ কিছু নিয়ম মেনে এখনই ঘরে বসে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *