Breaking News
Home / NEWS / আতঙ্ক ছড়াচ্ছে করোনার নতুন স্ট্রেন, নয়া নির্দেশিকা জারি করলো কেন্দ্র

আতঙ্ক ছড়াচ্ছে করোনার নতুন স্ট্রেন, নয়া নির্দেশিকা জারি করলো কেন্দ্র

করোনার নতুন প্রজাতি বা স্ট্রেনের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। আর এই নতুন প্রজাতির করোনার স্ট্রেন নিয়ে ইতিমধ্যেই আতঙ্ক বাড়তে শুরু করেছে। নতুন করে বিশ্বের বাসিন্দাদের চিন্তায় ফেলেছে এই করোনার নতুন প্রজাতি। ব্রিটেনে প্রথম এই নতুন প্রজাতির করোনা ভাইরাসের খোঁজ মিললেও বর্তমানে ইতালি এবং অস্ট্রেলিয়াতেও এর খোঁজ পাওয়া গেছে। পাশাপাশি ব্রিটেন থেকে ভারতে আগত কয়েক জনের শরীরে করোনা সংক্রমণের খোঁজ মিলতেই খতিয়ে দেখা হচ্ছে নতুন প্রজাতির করোনা কিনা।

গবেষকরা জানিয়েছেন, নতুন প্রজাতির এই করোনার সংক্রামক ক্ষমতা আগের তুলনায় ৭০ শতাংশ বেশি। যে কারণে নতুন প্রজাতির এই করোনা দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। আর যে কারণেই ভারত সরকারের তরফ থেকে ২২ ডিসেম্বর মধ্যরাত থেকে ৩১ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত ব্রিটেনের সাথে যোগাযোগ ছিন্ন করার জন্য বিমান পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি কেন্দ্র সরকারের তরফ থেকে এই নতুন করোনার স্ট্রেন ঠেকানোর জন্য তৎপরতা লক্ষ্য করা গেল এবং স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে বেশকিছু নির্দেশিকা জারি করতে দেখা গেল।

১) ব্রিটেন থেকে দেশে আসা প্রতিটি ব্যক্তির আরটিপিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা করা হবে।
২) করোনা পরীক্ষার ফলাফল পজেটিভ পেলে ওই ব্যক্তিকে আলাদাভাবে আইসোলেশনে রাখা হবে। পাশাপাশি ওই বিমানের অন্যান্য যাত্রীদেরও আলাদাভাবে আইসোলেশনে থাকতে হবে।

৩) নভেম্বর মাসের ২১ তারিখ থেকে ডিসেম্বর মাসের ৮ তারিখ পর্যন্ত যে সকল ব্যক্তিরা ব্রিটেন থেকে ভারতে এসেছেন তাদের চিহ্নিত করা হবে। চিহ্নিত করবেন সার্ভেলেন্স অফিসাররা। Bureau of Immigration ২৫ শে নভেম্বর থেকে ২৩ শে ডিসেম্বর পর্যন্ত বিদেশ থেকে আসা যাত্রীদের লিস্ট দেবে রাজ্য সরকারকে।

Check Also

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি- উত্তর প্রদেশের উপরে থাকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *