Breaking News
Home / WORLD / ইতালির এই শহরে ১০৪ টাকা খরচ করলেই মিলবে বাড়ি!

ইতালির এই শহরে ১০৪ টাকা খরচ করলেই মিলবে বাড়ি!

ইতালিতে বাড়ি কিনতে চান? নামমাত্র দামে পাওয়া যাচ্ছে। সিসিলি’র মুসোমেলি শহরে এক ইউরো খরচ করলেই মিলবে আস্ত একটা বাড়ি। বাংলাদেশি টাকায় যার দাম মাত্র ১০৩ টাকা ৯১ পয়সা! এমনই একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে সংবাদ সংস্থা সিএনএন-এ।

এত কম দামে বাড়ি, তা-ও আবার ইতালির মতো জায়গায়? শুনে আশ্চর্য হওয়ারই কথা। সংবাদ সংস্থার রিপোর্ট বলছে, ইতালির বেশ কিছু শহরে জনসংখ্যা কমছে। নতুন প্রজন্ম সব বড় শহরে চলে যাচ্ছে। ফলে খালি হয়ে পড়ে থাকছে ছোট শহরের বাড়িগুলো। পুরনো বাড়ির জন্য কেউ কর দিতেও রাজি হচ্ছেন না। ফলে বাধ্য হয়ে বাসিন্দাদের পড়ে থাকা পুরনো, পরিত্যক্ত বাড়িগুলো নিলামে তুলতে হচ্ছে প্রশাসনকে।

ওই রিপোর্টে আরও দাবি করা হয়েছে, মুসোমেলির লোকসংখ্যা বাড়াতে এমনই উদ্যোগ নিয়েছে প্রশাসন। শুধু মুসোমেলি নয়, ইতালির আরও কয়েকটি শহরে এভাবে নিলামে বিক্রি করা হচ্ছে বাড়ি। এক দশক আগে এই প্রবণতা শুরু হয়েছিল সিসিলির সালেমি নামে একটি ছোট শহরে।
১৯৬৮-তে ভূমিকম্পের পর ওই শহর জনশূন্য হয়ে দীর্ঘ দিন পড়ে থাকার পর সেখানকার মেয়র বাড়িগুলোকে ঠিক করে নিলামে তোলার ব্যবস্থা করেন এবং তা নামমাত্র দামে। সেই প্রচেষ্টা সফলও হয়েছিল। এবার মুসোমেলির ক্ষেত্রেও তাই করা হচ্ছে বলে ওই রিপোর্টে দাবি করা হয়েছে।

সূত্র : আনন্দবাজার

Check Also

প্রতিবছর আকাশ থেকে বৃষ্টির মত ঝরে পড়ে মাছ এই শহরে!

বছরের নির্দি’ষ্ট সময়ে আকাশ থেকে ঝরে পড়ে মাছ। এলাকায় মৎস্য বৃ’ষ্টি নামেই এই ঘটনা পরিচিত। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *