Breaking News
Home / INSPIRATION / ৪৩০ কর্মীকে কোটিপতি বানালেন যে ব্যবসায়ী!

৪৩০ কর্মীকে কোটিপতি বানালেন যে ব্যবসায়ী!

ছিলেন এক চিলতে ঘরে। আজ সেই ব্যক্তিই বিশ্বের বিজনেস টাইকুনদের মধ্যে একজন। তিনি ম্যাথু মোল্ডিং। ব্রিটেনের ম্যাঞ্চেস্টারের ‘দ্য হাট গ্রুপ’-এর প্রতিষ্ঠাতা।

একসময় একটি স্থানীয় রেস্তুরেন্টে বাসন ধোঁয়ার কাজ করতেন ম্যাথু। বাবা সামান্য ঠিকাদারের কাজ করতেন। মা ছিলেন গৃহিণী। চার ভাইবোন নিয়ে অভাবের সংসারে বেড়ে উঠেছেন তিনি।

পড়াশোনা খুব একটা পছন্দ ছিল না তার। স্কুলের গণ্ডি পেরিয়ে কলেজে গিয়েছিলেন। কিন্তু কলেজে ঘন ঘন অনুপস্থিতির জন্য বিতাড়িত করা হয়। তারপর একটা গাড়ির যন্ত্রাংশের কারখানায় কাজ নেন।
গণিত ও অর্থনীতিতে তুখোড় ছিলেন ম্যাথু। তার অর্থনীতির শিক্ষকই ম্যাথুর মধ্যে প্রতিভা দেখে কলেজে ফিরিয়ে আনেন। কলেজের গণ্ডি পেরিয়ে নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি নিয়ে পড়াশোনা করেন।

২০০৪ সালে ম্যাথু তৈরি করেন ‘দ্য হাট গ্রুপ’। প্রথম দিকে অনলাইনে সিডি বিক্রি করতেন ম্যাথু। তারপর সেখান থেকে ধীরে ধীরে স্বাস্থ্য এবং সৌন্দর্য সংক্রান্ত দ্রব্য বিক্রির ওপর মনোনিবেশ করেন তিনি।

ম্যাথু এক সাক্ষাৎকারে বলেছেন, তার এই বিশাল সাম্রাজ্য গড়ে তোলার নেপথ্যে সংস্থার কর্মীদের বিশাল অবদান রয়েছে। তার সংস্থায় ৭৪ কর্মীই কোটিপতি। আর তাদের কোটিপতি করেছেন ম্যাথু নিজেই।

শুধু এই ৭৪ কর্মীই নয়, ম্যাথু জানিয়েছেন, গত ১০ বছরে ৪৩০ জন কর্মীকে তার সংস্থার শেয়ার উপহার হিসেবে দিয়েছেন। আজ তারা সকলেই কোটিপতি। এমনকি তার গাড়িচালককেও সংস্থার অংশীদার বানিয়েছেন ম্যাথু। তিনিও এখন ৪০ হাজার পাউন্ডের মালিক।

ম্যাথু জানিয়েছেন, আগামী দিনে তার সংস্থার আরও শেয়ার কর্মীদের উপহার হিসেবে দেবেন। বর্তমানে ম্যাথুর সংস্থার মোট সম্পত্তির মূল্য ৮৩ কোটি পাউন্ড

Check Also

চা’করি ছেড়ে আম চাষ করলেন, 22 ধরনের আম চাষ করে বছরে 50 লাখ টাকা আয় করলেন ইনি, কিভাবে জানুন

আপনি যতই পরা শোনা করুন না কেন আপনি ভালো জায়গায় একটি ভালো কাজ পেয়েও হয়তো ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *