Breaking News
Home / NEWS / চাঁদে বসতি স্থাপনের পর সেখান থেকে যেমন দেখাবে পৃথিবীকে

চাঁদে বসতি স্থাপনের পর সেখান থেকে যেমন দেখাবে পৃথিবীকে

চাঁদে মানুষের বসতি স্থাপন ও সেখানে স্থায়ীভাবে একটি বেস তৈরি করার পরিকল্পনা রয়েছে নাসার। দ্য টাইমস জানাচ্ছে, নাসা ২০২৪ সালে চাঁদে এক নারী ও এক পুরুষ নভোচারীকে পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। এই মিশনে যেতে পারে এমন ১৮ জনকে প্রাথমিকভাবে বেছে নিয়েছে নাসা।

এমনকি নাসা ছবিও শেয়ার করেছে। ফলে গুরুত্ব বেড়েছে নাসার এই মিশনের। ছবিতে দেখানো হয়েছে, নভোচারীরা চাঁদে ঠিক কী কী দেখবেন, সেখান থেকে পৃথিবীকেই বা কেমন দেখাবে? এই মিশনের অন্যতম গুরুত্বপূর্ণ লক্ষ্য হল চাঁদে বসতি স্থাপন এবং পৃথিবীর ইঞ্জিনিয়ারদের চাঁদের খনিজ, মাটি, ভূ-ত্বক ব্যবহার করতে শেখানো।

এছাড়া এর আগে মহাকাশচারীরা চাঁদের যে এলাকাগুলোতে এতদিন সঠিকভাবে পৌঁছতে পারেনি বা যা এখনও কিছুটা অনাবিষ্কৃত অবস্থায় আছে, সেই অঞ্চলগুলোও পরিদর্শন করা হবে। এছাড়া এই মিশনে চাঁদের মাটিতে একটি বেস তৈরির চিন্তাভাবনা করেছে নাসা।

রিপোর্ট জানাচ্ছে, ২০৩০ সালের প্রথম দিকে নাসা একজন পুরুষ ও নারী মহাকাশচারীকে মঙ্গল গ্রহে পাঠানোর পরিকল্পনা করেছে। সেক্ষেত্রে চাদের এই অভিযানকে তার আগে অন্যতম বড় পরীক্ষা বলে মনে করা যেতে পারে।
বিজ্ঞানীরা মনে করেন প্রাথমিকভাবে চাঁদে একটি বেস বানানো গেলেও নভোচারীদের প্রথম কয়েক বছর খুব চ্যালেঞ্জিং পরিস্থিতির মুখোমুখি হতে হবে। তবে কয়েক বছর পর সেই প্রতিকূল পরিবেশ কেটে যাওয়ার সম্ভাবনাও রয়েছে। সূত্র : কলকাতা টোয়েন্টিফোর।

Check Also

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি- উত্তর প্রদেশের উপরে থাকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *