Breaking News
Home / NEWS / এবার থেকে ব্যাঙ্কিং পরিষেবা মিলবে ২৪ ঘন্টাই, বড় ঘোষণা করলো RBI, খুশি আমজনতা!

এবার থেকে ব্যাঙ্কিং পরিষেবা মিলবে ২৪ ঘন্টাই, বড় ঘোষণা করলো RBI, খুশি আমজনতা!

এবার আর ব্যাংকের দিকে তাকিয়ে থাকতে হবে না বাড়িতে বসেই করে নিতে পারবেন ব্যাংক এর যাবতীয় কাজ এমনকি টাকা লেনদেন কিভাবে ? রইল বিস্তারিত । আমরা সাধারনত আমাদের সারা জীবনের বা সারা বছরের উপার্জন জমা করে রাখি ব্যাংকের মধ্যে । যেহেতু ব্যাংকে অধিক নিরাপত্তা পাওয়া যায় তাই আমরা সেখানে সঞ্চয় করি আমাদের যাবতীয় টাকা-পয়সা । তার পাশাপাশি যে সমস্ত জায়গায় ব্যাঙ্কিং পরিষেবা পৌঁছাতে পারেনি সেই সমস্ত জায়গায় চালু করা হয়েছে পোস্ট অফিস যা ব্যাংকের সাথে সমতুল্য ।’

এর আগে আমরা দেখেছি ব্যাংকের গ্রাহকদের জন্য বিভিন্ন রকমের সিদ্ধান্তে উপনীত হয়েছেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবারও তার অন্যতা হলোনা । নিয়ে এলো নতুন সিদ্ধান্ত । এর আগে আপনি যদি অধিক পরিমাণে টাকা লেনদেন করতেন বা অধিক পরিমাণে টাকা কাউকে পাঠাতে চাইতেন তাহলে আপনাকে তাকিয়ে থাকতে হত ব্যাংকিং আওয়ার এর দিক এ । কিন্তু এবার আর সেটি হবে না । এর পাশাপাশি বেশি পরিমাণ টাকা পাঠাতে গেলে আপনাকে ফিলাপ করতে হতো যাবতীয় তথ্য সম্পূর্ণ বেশ কয়েকটি ফ্রম ।

কিন্তু এবার সম্পূর্ণ সহজ পদ্ধতিতে আপনি পাঠাতে পারবেন অধিক পরিমাণে টাকা । রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে যে মূলত আরটিজিএস বা রিয়েল টাইম পেমেন্টের ক্ষেত্রে পরিবর্তন আনা হয়েছে । যা কার্যকর হবে ১ লা ডিসেম্বর থেকে । সাধারণ গ্রাহকদের কথা ভেবেই এই পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । এর আগে সকাল ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত পাওয়া যেত । কিন্তু এখন আর কোন নির্ধারিত সময় নয় বরং সারাদিন পাওয়া যাবে এই পরিষেবা ।

দু লক্ষ টাকা সর্বনিম্ন লেনদেন করতে পারবেন আপনি এই নিয়মের আওতায় । এর পাশাপাশি এনইএফটি এর ক্ষেত্রে বাড়ানো হচ্ছে সময় । দু’লক্ষ টাকা বা তার কম টাকার লেনদেন করতে হলে আপনি এনইএফটি মাধ্যমে করতে পারেন প্রতিদিনই পাওয়া যাবে এর পরিষেবা অর্থাৎ ব্যাংক বন্ধ থাকুক বা খোলা থাকুক বা স্ট্রাইক থাকুক তাতে আটকাবে না আপনার লেনদেনের পরিষেবা । রিজার্ভ ব্যাঙ্কের তরফে অনুযায়ী, ১৪ ডিসেম্বর রাত ১২:৩০ টা থেকে RTGS পরিষেবা ২৪ ঘণ্টা মিলবে ৷

এই পদক্ষেপের জে-রে ভারত সেই সমস্ত দেশের মধ্যে পড়বে যেখানে ২৪ ঘণ্টা লেনদেন পরিষেবা পাওয়া যাবে ৷ ১৬ বছর আগে ২০০৪ সালে মাত্র ৩টি ব্যাঙ্কে RTGS পরিষেবা চালু করা হয়েছিল ৷ বর্তমানে ২৩৭টি ব্যাঙ্ক এই পরিষেবার সঙ্গে যুক্ত রয়েছে ৷ RTGS পরিষেবার মাধ্যমে ব্যাঙ্কের শাখায় গিয়ে বা বাড়িতে বসে টাকা লেনদেন করতে পারবেন ৷ সাধারণত এই ধরনের সিদ্ধান্ত সামনে আশাতে রীতিমতো বেজায় খুশি গ্রাহকরা । তার পাশাপাশি খুশি শিল্পপতি এবং বড় ব্যবসায়ীরা । কারণ তাদের ক্ষেত্রে অধিক পরিমাণে টাকার লেনদেন করতে দেখা যায় ।

Check Also

সরকারি হাসপাতালে Covaxin-এর দাম ৬০০টাকা, বেসরকারিতে ১২০০

সেরামের পর এবার ভারত বায়োটেক Bharat Biotech কোভ্যাক্সিনের Covaxin দাম ঘোষণা করল। রাজ্য সরকারগুলি কোভ্যাক্সিনের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *