Breaking News
Home / NEWS / বড় খবর – রাজ্য সহ গোটা দেশে বন্ধ হতে চলেছে গাড়ি চলাচল, কোন দিন জানুন..

বড় খবর – রাজ্য সহ গোটা দেশে বন্ধ হতে চলেছে গাড়ি চলাচল, কোন দিন জানুন..

ফের আরো একবার অনির্দিষ্ট কালের জন্য ব-ন্ধ যানচলাচল । স্ত-ব্ধ হতে চলেছে দেশ । করোনা এর এই কারণের জন্য দেশে এক ভ-য়া-ব-হ পরিস্থিতির সৃষ্টি হয়েছে একথা অ-স্বীকার করার কোনো উপায় নেই । দেশজুড়ে দেখা গেছে আর্থিক ম-ন্দা । তার পাশাপাশি বেড়ে চলেছে বেকারত্বের সংখ্যা সবদিক থেকেই যেন গ্রা-স করেছে ভারতবর্ষকে । এরই মাঝে কেন্দ্রীয় সরকার কৃষি বিল পাস করেছে বেশ কিছুদিন আগে।

এই কৃষি বিল এর আওতায় বলা হয়েছিল যে কৃষকদের উৎপন্ন ফসলের উপর যে একটি নির্দিষ্ট পরিমাণ ন্যূনতম মূল্য ধা-র্য করে দিতে সরকার এবার থেকে সে ব্যাপারে আর কোনো হস্তক্ষেপ করা হবে না সরকার এবং এই নীতি কৃষকদের মনে এবং জীবনের এক বড় অন্ধকার ডেকে আনতে পারে এমনটা বিশেষ করে অনেকেই । তাই শুরু হয়ে গেছে প্রতিক্রিয়া। কৃষি বিলের বি-রো-ধি-তা করেছে বিভিন্ন রাজনৈতিক দল-গু-লি ।

তবে কোথাও যেন কংগ্রেসের তালিকায় প্রথম । এর আগে আমরা দেখেছিলাম রাহুল গান্ধী খেতি বাঁচাও কর্মসূচি পালন করেছিলেন পাঞ্জাব এবং হরিয়ানাতে । যেহেতু দেশের ৪০ শতাংশ খাদ্যশস্য পাঞ্জাব এবং হরিয়ানার থেকে উৎপন্ন হয়ে গোটা দেশের মধ্যে ছড়িয়ে পড়ে তাই এই কৃষি বিল সবথেকে বেশি প্র-ভাব পড়বে ওই দুই রাজ্যে এমনটা মনে করেন অনেকেই । তাই তারা সরব হয়ে প্রতিবাদের পথে নেমেছেন রাস্তায়। ইতিমধ্যে প্রতিবাদের পথে নেমেছে বিভিন্ন কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলো।

কেন্দ্রীয় সরকারের এই জনবিরোধী কৃষি বিল আইন প্রত্যাহারের দাবিতে আগামী দিনে একবারও আন্দোলনের পথে নামতে নেমেছে সমস্ত রাজনৈতিক দল-গু-লি । দেশজুড়ে দিতে চলেছে ধর্মঘটের ডাক। আমরা ইতিমধ্যেই জানি যে কৃষকদের প্রত্যাহারের দা-বিতে দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছে প্রায় কয়েক লক্ষ কৃষক। কৃষক হলো আমাদের অন্নদাতা তাই তাদের জীবন রক্ষা করা আমাদের নৈতিক কর্তব্য মধ্যে পড়ে । এমনটা মনে করে অনেকে ।

তাই বিভিন্ন রাজনৈতিক দলের পাশাপাশি বিভিন্ন সংগঠন গু-লি ও তাদের পাশে এসে দাঁড়িয়েছে । করেছে সমর্থন আর সেই সমর্থনের ফের আরো একবার দেশজুড়ে ব-ন্ধ হতে চলেছে যানবাহন পরিবহন । কৃষক বিলের বি-রো-ধি-তা করে এবং কৃষকদের আইন আন্দোলনকে সমর্থন জানিয়ে আগামী ৮ ডিসেম্বর থেকে অনির্দিষ্টকালের জন্য যানবাহন পরিষেবা ব-ন্ধ ডাকলেন অল ইন্ডিয়া মোটর ট্রান্সপোর্ট কংগ্রেস ।

তাদের পক্ষ থেকে জানানো হয় যে যতক্ষণ না কৃষক বিল প্রত্যাহার করছে ততক্ষণ তারা কৃষকদের এই আন্দোলনকে সমর্থন জানাবেন এবং সমর্থনের জন্য আগামী ৮ ডিসেম্বর থেকে অনির্দিষ্টকালের জন্য ব-ন্ধ থাকবে দেশে যানবাহন চলাচল । যার ফলে অ-ভাব দেখা দিতে পারে প্রয়োজনীয় খাদ্য শস্যের । এমনটা মনে করছে অনেকে । যদিও এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত এখনো পর্যন্ত ঘোষণা করা হয়নি । তবুও কংগ্রেসের পক্ষ থেকে জানানো হচ্ছে যে এই ধর্মঘটের পথে তারা অতি অবশ্যই নামবে যদি না কৃষক বিল প্রত্যাহার করা হয় । তাহলে কি আগামী দিনে এই কৃষক আন্দোলনের প্র-ভাব ফেলবে সরকারের জনজীবনে? প্রশ্ন রাজনৈতিক মহলের একাংশের ।

Check Also

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি- উত্তর প্রদেশের উপরে থাকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *