Breaking News
Home / HEALTH / আপনার স্যানিটাইজারে মিথানল আছে? যেতে পারে দৃষ্টিশক্তি!

আপনার স্যানিটাইজারে মিথানল আছে? যেতে পারে দৃষ্টিশক্তি!

ঘরে থাকুন বা বাইরে। হ্যান্ড স্যানিটাইজার এখন আপনার সবচেয়ে বিশ্বস্ত সৈনিক করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য। তাই বাজার চলতি সব ধরণের স্যানিটাইজারেই ভরসা রাখছেন আপনি। খুব স্বাভাবিক সেটা। করোনার বিরুদ্ধে সুস্থ থাকতে গেলে ও পরিবারকে সুস্থ রাখতে গেলে যা যা করণীয়, সবই করছেন সাধারণ মানুষ।

কিন্তু কনজিউমার গাইডেন্স সোসাইটি অফ ইন্ডিয়া বা সিজিএসআই জানাচ্ছে এই হ্যান্ড স্যানিটাইজারে লুকিয়ে রয়েছে মারাত্মক বিপদ। ১২২টির মধ্যে কমপক্ষে ৫টি স্যানিটাইজারে মিলেছে বিষাক্ত মিথানল। ৪৫টির মধ্যে পাওয়া গিয়েছে এমন রাসায়নিক, যা সেই স্যানিটাইজারগুলির বাক্সের লেভেলে লেখাই নেই। যে সব স্যানিটাইজারে মিথানল মিলেছে, সেখানে অন্তত ৪ শতাংশ হারে এই বিষাক্ত মিথানল মেশানো রয়েছে।

৩১ অগাষ্ট সিজিএসআই একটি সমীক্ষা চালায়। মুম্বই, থানে, নভি মুম্বইয়ের বাজারগুলিতে এই সমীক্ষা চলে। দেখা যায় এই হ্যান্ড স্যানিটাইজারগুলিকতে আদৌও অ্যালকোহলের চিহ্ন রয়েছে কিনা। বা স্যানিটাইজারের লেভেলে যা লেখা, তার সঙ্গে মিল রয়েছে কিনা। সিজিএসআই এটাও দেখতে চেয়েছিল যে এই বাজারগুলিতে বিক্রি করা স্যানিটাইজারগুলি কতটা ক্ষতিকারক রাসায়নিক দিয়ে তৈরি করা হয়।

১২০টি বোতলের ওপর পরীক্ষা চালায় সিজিএসআই। গ্যাস ক্রোম্যাটোগ্রাফি নামের এই পরীক্ষায় জানা যায় স্যানিটাইজারটি নিরাপদ কিনা। পরীক্ষা চলে সরকার অনুমোদিত ল্যাবরেটরিতে। রিপোর্ট জানায়, দীর্ঘদিন ধরে যেসব কোম্পানি হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে আসছে, তাদের তৈরি পণ্যটি নিরাপদ হলেও, নতুন নতুন কোম্পানির বেশিরভাগ স্যানিটাইজারই ক্রেতাদের বিপদে ফেলার মত।

অনেকগুলি স্যানিটাইজারেই মিথাইল মিলেছে, যা রীতিমত বিষাক্ত। এই মিথাইল কোনও ব্যক্তিকে প্রচন্ড অসুস্থ করে তুলতে পারে। বমি, মাথায় যন্ত্রণা, দৃষ্টিহীনতা, অজ্ঞান হয়ে যাওয়ার মত ঘটনা ঘটতে পারে। এমনকি কোমাতেও চলে যেতে পারেন ওই ব্যক্তি। সিজিএসআই বলছে কোনোভাবেই যেন মিথাইল বেসড স্যানিটাইজার ব্যবহার করা না হয়।

এই ধরণের স্যানিটাইজার ব্যবহার করলে ত্বকের মধ্যে দিয়ে খুব ধীরে ধীরে তা শরীরে মিশে যায়। এরপরেই শুরু হয় সমস্যা। ত্বকের নানা সমস্যাও দেখা দিতে পারে। এই ধরণের স্যানিটাইজার বেশি ব্যবহার করলে বড়সড় সমস্যা তৈরি হতে পারে। সিজিএসআই-য়ের পরামর্শ স্যানিটাইজার বুঝে কিনুন। তবে বাড়িতে থাকলে স্যানিটাইজার ব্যবহার না করে ডিটারজেন্ট বা সাবান ব্যবহার করুন, যা অনেক বেশি নিরাপদ।

Check Also

পাই’লস সম’স্যার চির’স্থা’য়ী সমা’ধান লা’উ শা’ক!

পাইলস স’মস্যার চির’স্থা’য়ী – শীতের একটি সু’স্বাদু সব’জি হচ্ছে লা’উ শাক। এটি একটি ফ’লিক এসিড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *