Home / LIFESTYLE / বাড়ির উঠোনে টবে বা ছাদে যে পদ্ধতিতে গাঁদা ফুল গাছ লাগালে অনেকটাই বড় ফুল ফুটবে গাছজুড়ে!

বাড়ির উঠোনে টবে বা ছাদে যে পদ্ধতিতে গাঁদা ফুল গাছ লাগালে অনেকটাই বড় ফুল ফুটবে গাছজুড়ে!

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ফুলের চাষ করতে অত্যন্ত ভালোবাসেন । এবং তার পাশাপাশি ফুল অধিক প্রিয় হয়ে থাকে তাদের। কিন্তু বাড়িতে পর্যাপ্ত পরিমাণে জায়গা না থাকার দরুন আপনি আর আপনার প্রিয় ফুলের চাষ করে উঠতে পারেন না ।বাস্তবে কখনো সম্ভব হয়ে ওঠেনা আপনার ইচ্ছে কে আনার ।কিন্তু আমি এই মুহূর্তে আপনাদের সামনে যে পদ্ধতির কথা বলতে চলেছি তার মাধ্যমে আপনি বাড়ির ছাদে করতে পারেন ফুলের চাষ।

ফুলের কথা বলতে গেলেই যে ফুলের কথা না বললে হয় না সেটি হল গাঁদা ফুল ।শীতকালীন এই ফুল বাড়ির সাথে সাথে পরিবেশের শোভা বৃদ্ধি করে ।তাই অনেক বাড়িতেই গাঁদা ফুলের চাষ করতে দেখা যায় এই শীতকাল জুড়ে। কাজেই আপনি যদি চান এই শীতে আপনার বাড়িকে সাজিয়ে তুলবেন গাঁদা ফুল দিয়ে তাহলে অবশ্যই চাষ করুন বাড়ির ছাদে একটি ছোট্ট টবে গাঁদা ফুলের । কিভাবে করবেন? জানাবো আপনাদের। গাঁদা ফুল সাধারণত দো-আঁ-শ মাটিতে ভালো হয় । তবে আপনাকে লক্ষ্য রাখতে হবে মাটিতে যেন কোনো কারণে জল জমতে না পারে।

বাজার থেকে একটি টব এবং বেশ কিছু গাধা চারা কিনে আনুন । এরপর টবের মধ্যে আপনাকে বিশেষভাবে মাটি তৈরি করে নিতে হবে ।দোআঁশ মাটির সঙ্গে জৈব রাসায়নিক সার মিশিয়ে এক বিশেষ ধরনের মাটি তৈরি করতে হবে যে মাটিতে গাঁদা ফুল ভালো রকম ভাবে চাষ করা যায় ।এবার নার্সারি থেকে কিনে আনা সে গাঁদা ফুলের টবের মধ্যে প্রতিস্থাপন করতে হবে ।এবং বাড়ির এমন একটি জায়গা রাখতে হবে যেখানে পর্যাপ্ত পরিমাণে সূর্য আলো পৌঁছায়।

প্রতি ১০ দিন অন্তর অন্তর সরষে প-চা-র জল প্র-য়োগ করতে হবে গাঁদা গাছের গোড়া তে । এতে ছোটখাটো যেসব পোকামাকড় লাগে সেগুলো লাগবে না। তার পাশাপাশি সন্ধ্যেবেলা এবং ভোরবেলা জল দিতে হবে ।রোদের মধ্যে যদি গাছে জল দেন তাহলে সেই গাছটি ম-রে যাওয়ার সম্ভাবনা থাকে ।উপরিক্ত নিয়মগুলো ভালোভাবে পালন করলে আপনি উচ্চমানের গাঁদা গাছ পাবেন বেশ কয়েক দিনের মধ্যেই এবং আপনার বাড়ি সেজ উঠবে গাদা ফুলে।

Check Also

বাথরুমের টাইলস পরিষ্কার করার সহজ ও কার্যকরী ৬টি কৌশল

বাথরুমের টাইলস পরিষ্কার – বাথরুম পরিষ্কার করার আগে একটি শুকনো কাপড় দিয়ে মেঝে, দেয়াল ভাল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *