Home / NEWS / গ্যাস সিলিন্ডারের LPG ভ’র্তুকির বিষয়ে বড় ঘোষণা, স্বস্তিতে ৭ কোটি গ্রাহক!

গ্যাস সিলিন্ডারের LPG ভ’র্তুকির বিষয়ে বড় ঘোষণা, স্বস্তিতে ৭ কোটি গ্রাহক!

কোরোনা আবহে রীতিমতো দেশের অগ্রগতি থমকে দাঁড়িয়েছে। দেশ যে উন্নতির শিখরে পৌঁছে ছিল সেই উন্নতির পথে বা-ধা হয়ে দাড়ালো এই কোরোনা। শুধুমাত্র যে বা-ধা তেমনটা নয় সাথে সাথে নিয়ে এলো বড়োসড়ো বি-প-ত্তিও । দেশের বিভিন্ন কাজে সংস্থা থেকে ছাঁ-টা-ই হতে শুরু করল কর্মী ।কর্মহীন হলো প্রায় কোটি কোটি মানুষ ।তার সাথে সাথে এর আগে থেকে বেকারত্ব তো লেগেই ছিল। কিন্তু তবুও দেশে সাধারণ মানুষের যাতে কোন অসুবিধা না হয় সে ব্যাপারে সরকার নিরন্তন চেষ্টা করে চলেছে ।

আমরা এর আগে দেখেছিলাম রান্নার গ্যাস নিয়ে বিভিন্ন রকম নতুন নতুন সিদ্ধান্ত সরকার ইতিমধ্যে লা-গু করেছে ।বেশ কিছুদিন আগে রান্নার গ্যাসের দাম বেড়ে যাওয়া নিয়ে একটি নির্দেশিকা জা-রি করা হয়েছিল। কিন্তু আদতে দেখা গেল যে গৃহস্থলী রান্না গ্যাসের দাম বাড়েনি বরং বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডার দাম কোথাও কোথাও কিছুটা বেড়েছে ।তবে ফের আরও একবার রান্নার গ্যাস সম্পর্কে নতুন সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা ভারত পেট্রোলিয়াম এর অংশীদারির ৫২ % বিক্রি করতে চলেছে কেন্দ্রীয় সরকার । ফলে মধ্যবিত্ত দের হেঁ-সেলে ফের আ-গু-ন লাগার প্রশ্ন একটা উঁ-কি মারছে । তাহলে কি ফের গ্যাস এর দাম বাড়তে চলেছে প্রশ্ন মধ্যবিত্ত সমাজের ।কিন্তু তেমনটা ঠিক হয়নি । গৃহস্থালির গ্যাসের দাম বাড়েনি । তার পাশাপাশি দেশের প্রায় ৭ কোটি গ্রাহক পড়েছিল। দু-শ্চি-ন্তা-য় । তাহলে কি তাদের ভর্তুকি ব-ন্ধ হয়ে যাবে ।? অবশেষে সে বিষয়ে স্বস্তির খবর দিল সরকার।

এ বিষয় এ পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, বিপিসিএলের বেসরকারিকরণের পরেও তার গ্রাহকরা এলপিজিতে ভ-র্তুকি পেতে থাকবে। ধর্মেন্দ্র প্রধান বলেন, “এলপিজিতে দেওয়া ভ-র্তুকি সরাসরি ভো-ক্তাকে দেওয়া হয়, কোনও সংস্থাকে নয়। সুতরাং এলপিজি বিক্রয়কারী সংস্থার মালিকানা ভ-র্তু-কিতে কোনও প্র-ভাব ফেলবে না। “উল্লেখ্য, বর্তমানে সরকার প্রতিটি পরিবারের ক্ষেত্রে প্রতি বছর ভ-র্তুকি হারে সর্বাধিক ১২ টি এলপিজি সিলিন্ডারে ভ-র্তুকি দেয়। এই ভ-র্তুকি সরাসরি গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্টে দেওয়া হয়।

Check Also

ভেঙে পড়তে পারে বিশ্বের বৃহত্তম বাঁধ, তলিয়ে যেতে পারে ৪০ কোটি মানুষ!

বড় প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়তে যাচ্ছে চীন। ভয়াবহ বন্যায় যেকোনো মুহূর্তে ভেঙে পড়তে পারে ইয়াংজি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *