Breaking News
Home / NEWS / স্কুটি-বাইক ও গাড়ি চালকদের জন্য দুর্দান্ত সুখবর, বড় ঘোষণা করলো কেন্দ্র!

স্কুটি-বাইক ও গাড়ি চালকদের জন্য দুর্দান্ত সুখবর, বড় ঘোষণা করলো কেন্দ্র!

যত দিন যাচ্ছে তত আমরা উন্নত হয়েছি । তার সাথে সাথে উন্নত হচ্ছে আমাদের জীবনধারা। সেইমতো আমাদের জীবনধারা কে আরো মসৃণ ভাবে এগিয়ে নিয়ে যেতে বাজারে এসেছে বিভিন্ন ধরনের গাড়ি এবং বাইক । দামি বাইক কেনার শখ কমবেশি প্রতিটি ছেলে মেয়ের থেকে থাকে । কারণ হাতের সামনে একটি নিজের বাইক থাকলে নিরুদ্দেশ হওয়া যায় যেকোনো জায়গায়। তবে এর পাশাপাশি আপনাকে আপনার স্বাস্থ্যের কথা মাথায় রাখতে হবে তার সাথে অবশ্যই পড়তে হবে হেলমেট ।

বর্তমান যুগে পেট্রোল এবং ডিজেলের দাম বেড়ে যাওয়াতে বাইকের কেনার শখ মিটে গেছে অনেকে। এর পাশাপাশি বাইকের দাম বেড়ে যাওয়ার কারণে বাজারে এসেছে ইলেকট্রিক বাইক বা স্কুটার । ইলেকট্রিক বাইক বা স্কুটার গুলি একটি সমস্যা হলো চার্জিং অর্থাৎ কোনো কারণে মাঝরাস্তায় যদি চার্জ ফুরিয়ে যায় সে ক্ষেত্রে উপায় কি এবং সেই উপায় নিয়ে একটি নতুন সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

২০৩০ সালের মধ্যে অধিকাংশ মানুষের কাছে ইলেকট্রিক স্কুটার বাইক পৌঁছে যাবেন এমনটা পরিকল্পনা করেছিল কেন্দ্রীয় সরকার । সেই মতো দেওয়া হয়েছিল বিশেষ ছাড় ও । ২ হাজার থেকে ২ লক্ষ পর্যন্ত গ্রাহকরা পেতে পারে ছাড় । কিন্তু চার্জিং এর সমস্যার জন্য উপায় কি । সেই উপায় নিয়ে নতুন ঘোষণা করা হলো সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।সড়ক, পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নিতিন গডকরি বলেছেন যে, ভবিষ্যতে আরও বেশি বৈদ্যুতিক যানবাহন ব্যবহারের জন্য মানুষকে চাপ দেওয়ার জন্য কেন্দ্রটি ৬৯ হাজার পেট্রোল পাম্পে কমপক্ষে একটি করে ইভি চার্জিং স্টেশন স্থাপনের পরিকল্পনা করেছে।

কেন্দ্রীয় সকার তরফে জানানো হয়েছে যে এই চার্জিং স্টেশনগুলি স্থাপনের ফলে এই শহরগুলিতে ৪ কিলোমিটার-এর মধ্যে কমপক্ষে একটি ইভি চার্জিং স্পট পাওয়া যাবে কিনা তা নিশ্চিত হবে। ।এই কর্মসূচির আওতায় সরকার মহারাষ্ট্রে ৩১৭ টি ইভি চার্জিং স্টেশন স্থাপন করবে। অন্ধ্র প্রদেশ 266 টি তামিলনাড়ু 256 টি স্টেশন তৈরী করছে বলে সূত্রের খবর। গুজরাট, রাজস্থান এবং উত্তরপ্রদেশও যথাক্রমে ২২৮, ২০৫ এবং ২০৭ টি ইভি চার্জিং স্টেশন নির্মান করবে।

কেন্দ্রীয় সরকারের তৈরী ইভি চার্জিং স্টেশন ছাড়াও পুরো রাজধানী জুড়ে ৭৫ টি চার্জিং স্টেশন স্থাপনের পরিকল্পনা করেছে বলে জানিয়েছে আম আদমি পার্টির সরকার।ভারী শিল্প মন্ত্রী প্রকাশ জাভাদেকর বলেছেন “ইভি চার্জিং স্টেশনগুলির সহজলভ্যতা ইভি নির্মাতাদের নতুন ইভি মডেল চালু করতে উত্সাহিত করবে যা চার্জিং অবকাঠামোর অভাবে তারা দ্বিধায় ছিল,”

Check Also

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি- উত্তর প্রদেশের উপরে থাকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *