Breaking News
Home / NEWS / রান্নার গ্যাস সিলিন্ডার দুর্ঘটনায় মিলতে পারে ৩০ লাখ টাকা, রইলো পদ্ধতি

রান্নার গ্যাস সিলিন্ডার দুর্ঘটনায় মিলতে পারে ৩০ লাখ টাকা, রইলো পদ্ধতি

রান্নার গ্যাসের সিলিন্ডার (LPG) ফেটে বিস্ফোরণের ঘটনা ঘটার খবর এখন নিয়মে পরিণত হয়েছে। বিস্ফোরণে হতাহতের সংখ্যা দিনকে দিন বেড়েই চলেছে। স্বাভাবিকভাবেই এক্ষেত্রে বিমা কোম্পানিগুলি এগিয়ে এসেছে। সিলিন্ডার ফেটে আগুন লাগলে এখন পাওয়া যায় ৩০ লাখ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ। বিমা (Insurance) থাকলে গ্ৰাহক এবং গ্ৰাহকের পুরো পরিবার এই বিমার সুবিধা পাবে।

বিমা কোম্পানি থেকে ক্ষতিপূরণ পাওয়ার ক্ষেত্রে আছে বেশ কিছু নিয়ম-কানুন। নির্দেশিকা পূরণ করলে তবেই পাওয়া যাবে সেই সব ক্ষতিপূরণ।

রান্নার গ্যাসের ক্ষেত্রে পেট্রোলিয়াম সংস্থাগুলি গ্যাসের গ্ৰাহকদের ব্যক্তিগত দুর্ঘটনায় ইন্সুরেন্স দিয়ে থাকে। ভারত পেট্রোলিয়াম (Bharat Petroleum), হিন্দুস্থান পেট্রোলিয়াম (Hindustan Petroleum), ইন্ডিয়ান অয়েলের (Indian Oil) এলপিজি সংযোগের জন্য আইসিআইসিআই লম্বারডের (icici lombard) মাধ্যমে বিমা রয়েছে।

mylpg.in-এর ঘোষণা অনুযায়ী, এলপিজি গ্যাসের সংযোগ নেওয়ার পর কোন গ্ৰাহক দুর্ঘটনার কবলে পড়ে তাহলে তাহলে বিমার নিয়ম অনুযায়ী ৫০ লাখ টাকা পর্যন্ত পেতে পারেন।
সাধারণত সর্বোচ্চ ক্ষতিপূরণের পরিমাণ ৩০ লাখ টাকা দেওয়া হয়ে থাকে।

এলপিজি সিলিন্ডারের বিস্ফোরণের সুবিধা পেতে গ্ৰাহকে স্থানীয় থানায় দুর্ঘটনার খবর নথিভুক্ত করতে হবে। জানাতে হবে এলপিজি গ্যাস সরবরাহকারী সংস্থাকে। আহতদের চিকিৎসার জন্য এফআইআর, প্রেসক্রিপসন, মেডিকেল বিল, পোস্টমর্টেম রিপোর্টের একটি জেরক্স কপি রাখতে হবে।

পুলিশ তদন্তের পর রিপোর্ট জমা পড়বে এল.পি.জি সরবরাহকারী সংস্থাকে। পরবর্তী ক্ষেত্রে দাবি বিমাটি সংশ্লিষ্ট বীমা সংস্থায় দায়ের করা হয়। এক্ষেত্রে গ্ৰাহককে বীমা সংস্থায় সরাসরি আবেদন বা যোগাযোগের দরকার হয়না।

বিমার নিয়মকানুন না জানার কারণে বহু গ্ৰাহক এই ক্ষতিপূরণের সুবিধা গ্ৰহণে সক্ষম হন না। তবে গ্যাস কোম্পানি ও বিমা সংস্থাগুলি বিভিন্ন প্রচার মাধ্যমের সুবিধা নিয়ে বৃহৎ সংখ্যক গ্ৰাহকের কাছে এই সুবিধা পৌঁছে দেওয়ার পরিকল্পনা নিলে গ্ৰাহকদের সুবিধা হবে।

Check Also

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি- উত্তর প্রদেশের উপরে থাকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *