Breaking News
Home / LIFESTYLE / রান্নাঘরে’র ১২ টি দুর্দান্ত অজানা টিপস, যা অনেক নারীরই অজানা, রইলো দুর্দান্ত কিছু রান্না ঘরের টিপস!

রান্নাঘরে’র ১২ টি দুর্দান্ত অজানা টিপস, যা অনেক নারীরই অজানা, রইলো দুর্দান্ত কিছু রান্না ঘরের টিপস!

আমরা যারা রান্না করতে একটু বেশি ভালোবাসি তাদের কাছে রান্নাঘরটা অধিক প্রিয় হয়ে ওঠে । এর পাশাপাশি আমরা আমাদের বাড়ির মাদের বা কাকিমাদের দেখি যে একটা গোটা দিনের অর্ধেকটা সময় কাটিয়ে দেয় তারা শুধুমাত্র রান্না করে । অনেক সময় আমরাও নিত্যনতুন রেসিপি চেষ্টা করার ক্ষেত্রে রান্না ঘরের মধ্যে সময় কাটায় বহুক্ষণ ।

কিন্তু রান্না ঘর নোংরা হওয়ার পাশাপাশি বেশ কিছু থেকে থাকে যা আপনার কাজকে আরও সহজ করে তুলতে পারে । আজকের আলোচনার বিষয় নিয়ে। সময় ন’ষ্ট না করে খুব তাড়াতাড়ি অনেক জিনিসই রান্না করা যায়। তার জন্য নির্দিষ্ট কিছু টিপস থাকে এবং সেই টিপস গুলো জানার দরকার পড়ে যা আজকের এই প্রতিবেদনের মাধ্যমে তুলে ধরা হলো।

অনেক সময় তাড়াহুড়ো ফলে রান্না তে অধিক পরিমাণে হলুদ হয়ে যায়। তার পাশাপাশি এই হলুদের গন্ধ অত্যন্ত বা’জে লাগে। যা রান্না স্বাদ কে পুরোপুরি ন’ষ্ট করে দেয় । কিন্তু আপনি জানলে অবাক হবেন হলুদের গন্ধ দূর করা সম্ভব। তার জন্য আপনাকে একটি খুন্তি নিয়ে সেটিকে গরম করে নিতে হবে প্রচন্ডভাবে। এতটাই গরম করতে হবে যেন খুন্তির লাল হয়ে যায়। এবং সেই গরম খুন্তি তরকারি মধ্যে দিলে নিমেষের মধ্যে হলুদের গন্ধ দূর হয়ে যায়।

আমরা যারা মাছ খেতে ভালোবাসি তারা প্রতিদিন হয়তো বাজার থেকে মাছ নিয়ে আসি । কিন্তু এর পাশাপাশি যারা মাছ খেতে ভালোবাসেন না তাদের ক্ষেত্রে মাছের গন্ধটাও দু’র্বি’ষ’হ হয়ে ওঠে । কাজে মাছের আঁ’শটে গন্ধ দূর করার জন্য একটি নির্দিষ্ট উপায় রয়েছে । মাছটিকে রান্নার আগে নুন হলুদ দিয়ে ভালো মতন ভাবে মাখান এবং শেষে যোগ করুন তার মধ্যে লেবুর রস ও । লেবুর রস যোগ করা হলে মাছের আঁ’শটে গন্ধ দূর হয়ে যায়।

আমরা অনেকেই ফুলকো রুটি খেতে খুব বেশি ভালোবাসি। কিন্তু তাড়াহুড়োর কারণবশত বা অন্য কোনো কারণে রুটি পুরোপুরি ফুলকো হয় না । এই পদ্ধতি অবলম্বন করলে আজকের পর থেকে আপনার রুটি বেশ ফুলকো হয়ে উঠবে । আটা মাখার পর উপরে যদি আপনি সামান্য পরিমাণে রান্নার তেল বা ঘি মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিটের মতন ঢাকা দিয়ে রেখে দেন তাহলে দেখবেন আপনার সেই আঠা থেকে তৈরি হওয়া রুটি বেশ ফুলে উঠেছে।

পেঁয়াজের খোসা ছাড়ানোর সময় আমরা দেখেছি যে পেঁয়াজের খোসা হওয়াতে ঘরের অনেক জায়গায় উড়ে যায় এর ফলে ঘরের অনেক জায়গা নোং’রা হয়ে যায়। এই নোং’রা আটকানো সম্ভব যদি আপনি পেঁয়াজ কাটার সময় একটি পাত্রে জল নিয়ে বসেন। পেঁয়াজ কাটার সাথে সাথেই সে’গু’লি’কে জলের মধ্যে ফেলে দিলে আর ঘরের কোন জায়গায় ছড়িয়ে-ছিটিয়ে করতে পারবে না।

Check Also

রা’ন্না ছাড়াও মাইক্রোওভেন দিয়ে এই কাজ গুলো ক’রতে পারেন যা আগে কখনই করেন নি!

মাইক্রোওভেন এখন প্রায় প্রতিটি মধ্যবিত্ত পরিবারেই সামিল৷ খাবার গরম ক’রতে মাইক্রোওভেনের ব্যবহার আম’রা সবাই জানি৷ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *